রেলের টিকিট পরীক্ষা হবে দূর থেকেই

করোনা পরিস্থিতিতে অনেক কিছুতেই বদল আনতে হচ্ছে। রেলের টিকিট পরীক্ষকরা যাতে যাত্রীদের থেকে প্রয়োজনীয় দূরত্ব মেনে টিকিট পরীক্ষা করতে পারেন তার জন্য উদ্যোগ নিল রেল। এই পদ্ধতি শুরু হল মধ্য রেলে। এর জন্য একটি অ্যাপ এনেছে রেল। মুম্বইয়ের ছত্রপতি শিবাজি মহারাজ টার্মিনাস -এ সেই অ্যাপ ব্যবহার করে টিকিট পরীক্ষা শুরু হয়ে গিয়েছে। রেলের এই ‘CheckIn Master’ অ্যাপ দিয়ে সংরক্ষিত ও অসংরক্ষিত দু’ধরণের টিকিটই পরীক্ষা করা যাবে।

এখন অ্যাপের মাধ্যমে টিকিট পরীক্ষা শুরু হলেও আগামীতে মধ্য রেল চাইছে স্টেশনে ঢোকা ও বেরনোর জন্য ‘ফ্ল্যাপ বেসড’ গেট বসানো হবে। সেটা হয়ে গেলে অটোমেটিক টিকিট পরীক্ষা হবে কিউ আর কোডের মাধ্যমে।

মধ্য রেলের পক্ষে এক বিবৃতিতে বলা হয়েছে, এই অ্যাপের মাধ্যমে কোভিড-১৯ এর ঝুঁকি না নিয়ে নির্ভয়ে টিকিট পরীক্ষা করা যাবে। এই অ্যাপে ওসিআর এবং কিউআর কোড স্কান করার ফিচার রয়েছে। তার সাহায্যেই সংরক্ষিত বা অসংরক্ষিত টিকিট অনেকটা দূর থেকে পরীক্ষা করা যাবে। টিকিট পরীক্ষকদের হাতে থার্মাল গানও দেওয়া হয়েছে যাত্রীদের পরীক্ষা করার জন্য।

করোনা পরিস্থিতিতে অনেক কিছুতেই বদল আনতে হচ্ছে। এখন অ্যাপের মাধ্যমে টিকিট পরীক্ষা শুরু হলেও আগামীতে মধ্য রেল চাইছে স্টেশনে ঢোকা ও বেরনোর জন্য ‘ফ্ল্যাপ বেসড’ গেট বসানো হবে। সেটা হয়ে গেলে অটোমেটিক টিকিট পরীক্ষা হবে কিউ আর কোডের মাধ্যমে। এখন যে অ্যাপটি আনা হয়েছে সেটা টিকিট পরীক্ষা ছাড়াও অন্য কাজ করবে। রেলের বক্তব্য, এই ব্যবস্থাও করা হয়েছে টিকিট পরীক্ষকদের নিরাপত্তার কথা ভেবেই। এর মাধ্যমে যাত্রীদের দূর থেকেই নির্দেশ দিতে পারছেন টিকিট পরীক্ষকরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *