পুরোপুরি সেনা সরিয়ে নেওয়া হবে লাদাখ থেকে

যত তাড়াতাড়ি সম্ভব এই সেনা সরিয়ে নেওয়া হবে। তাই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই সিদ্ধান্তের কথা জানানো হয়েছে। সেখানেই এই বিষয়ে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

পূর্ব লাদাখের যে এলাকায় ভারত ও চিনের সেনাদের মধ্যে সংঘাত হয়েছিল, সেই এলাকা থেকে পুরোপুরি সেনা সরাতে রাজি হয়েছে ভারত ও চিন দু’দেশই। শুক্রবার জানানো হয়েছে, দু’দেশের মধ্যে সম্পর্কের উন্নতি ও দু’দেশের সামগ্রিক উন্নতির জন্য সীমান্তে শান্তি থাকা খুবই জরুরি। কেন্দ্রীয় বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়েছে, শুক্রবার দু’দেশ সিদ্ধান্ত নিয়েছে সেনা সরানো হবে। সেখানেই এই বিষয়ে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

তার আগে দু’দেশের মধ্যে কূটনৈতিক পর্যায়ের আলোচনা চলছিল। এই আলোচনায় জানানো হয়, এর আগে গত ১৪ জুলাই সেনার উচ্চপর্যায়ের বৈঠকের পরে যে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, সেই অনুযায়ী সেনা সরানোর কাজ হয়নি। তাই ফের একবার বৈঠকে বসতে হচ্ছে। কিন্তু এবারের বৈঠকে নাকি দু’দেশই জানিয়েছে, সেনা তারা সরিয়ে নেবে। কিন্তু কী ভাবে এই সেনা সরানো হবে, তা নিয়ে দু’দেশের সেনার উচ্চপর্যায়ের একটা বৈঠক খুব তাড়াতাড়ি বসবে।

ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল ও চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই গত ৫ জুলাই প্রায় দু’ঘণ্টা ধরে ফোনে কথা বলেন। সেই আলোচনাতেই পূর্ব লাদাখে দু’দেশের সেনার মধ্যে সংঘাত ও সীমান্তে উত্তেজনা প্রশমন নিয়ে আলোচনা হয়। বিদেশমন্ত্রকের তরফে একটি বিবৃতি জারি করে বলা হয়, “যত দ্রুত সম্ভব পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর সীমান্ত এলাকা থেকে সেনা সরিয়ে নেওয়ার বিষয়ে চিন রাজি হয়েছে। দু’দেশের মধ্যে চুক্তি অনুযায়ী যাতে পুরো শান্তি বজায় থাকে ও দ্বিপাক্ষিক সম্পর্কের আরও উন্নতি হয়, তার জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *