সীমান্ত থেকে পিঁছু হাঁটছে চীনা বাহিনী

লাদাখের গালওয়ান ভ্যালিতে ভারত- চীন সীমান্তে গত দেড় মাস ধরেই উত্তেজনার পারদ ক্রমশ বৃদ্ধি পাচ্ছিল। চীন সেনাবাহিনী বারবার সংঘর্ষ বিরতি লঙ্ঘন করে ভারতীয় সীমান্তে প্রবেশ করছিল। এই নিয়ে ভারতীয় সেনাবাহিনীর প্রধান এবং চীনের সেনাবাহিনীর প্রধান এর বৈঠকও হয়েছিল। তারপর চীন সেনা ২.৫ কিমি মত পিছিয়ে গেলেও সমস্যার কোনও সমাধান হয়নি।

লাদাখের গালওয়ান ভ্যালিতে ১৫ ই জুন চীন সেনা এবং ভারতীয় সেনাবাহিনীর গোলাগুলিতে ভারতীয় সেনার একজন অফিসার সহ আরও ২০ জন জওয়ান প্রাণ হারান। তারপর সীমান্তে উত্তেজনা ক্রমশ বৃদ্ধি পাচ্ছিল। দুই দেশই সীমান্তে আরও সেনা মোতায়েন করেছিল। পরিস্থিতি ক্রমশ জটিল থেকে জটিলতর হচ্ছিল। ভারতীয় সেনা সূত্রে জানা গিয়েছে,আজ মঙ্গলবার লাদাখে এগারো ঘন্টার কোর কম্যান্ডার লেভেল ম্যারাথন বৈঠকে দুই দেশই নিয়ন্ত্রণ রেখা থেকে সেনা পেছনই রাজি হয়েছে। পূর্ব লাদাখের মলডো অঞ্চলে এই আলোচনা হয়েছে।

এই ১১ ঘন্টার বৈঠকে উপস্থিত ছিলেন ভারতীয় প্রতিনিধি দলের নেতৃত্বে সেনাবাহিনীর চৌদ্দ নম্বর কোরের কম্যান্ডার লেফটেন্যান্ট জেনারেল হরিন্দর সিং এবং চিনের নেতৃত্বে ছিলেন পিপলস লিবারেশন আর্মির দক্ষিণ জিনজিয়াং মিলিটারি রিজিয়নের কম্যান্ডার জেনারেল লিউ লিন। ভারতীয় সেনা সূত্রে জানা গিয়েছে, ১১ ঘণ্টার বৈঠকের পর পূর্ব লাদাখের গালওয়ান-সহ প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর জায়গা গুলি থেকে সরে আসার কথায় ঐকমত্যে এসেছে চিনা সেনার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *