সরকারি কলেজ গুলির মধ্যে সর্বপ্রথম শিলিগুড়ি কলেজে শুরু হচ্ছে অনলাইন পঠনপাঠন

যেখানে শিক্ষাই জাতির মেরুদন্ড, সেখানে দেশের এই করোনা পরিস্থিতিতে স্কুল কলেজ বন্ধ থাকায় ছাত্রছাত্রীরা দিন দিন পিছিয়ে পড়ছে। কিন্তু কভিড-১৯ এর সংক্রমণ এঁরাতে ইতিমধ্যেই নানা বেসরকারী প্রতিষ্ঠানে চালু করা হয়েছে অনলাইন ক্লাসের ব্যবস্থা । এইবার সেই একই পথে হাঁটতে চলেছে শিলিগুড়ি কলেজ।

শিলিগুড়ি কলেজে প্রধান অধ্যক্ষ সুজিত ঘোষ জানান, বেসরকারী কলেজ গুলির মতো এবার শিলিগুড়ি কলেজেও শুরু হচ্ছে অনলাইন ক্লাসের সুবিধা ।শিলিগুড়ি কলেজ কর্তৃপক্ষ দাবি করেছে যে সরকারি কলেজগুলির মধ্যে শিলিগুড়ি কলেজেই প্রথম অনলাইন ক্লাস শুরু করা হচ্ছে ।জানা গেছে আগামী ৫ সেপ্টেম্বর শিক্ষক দিবসের দিন থেকে তৃতীয় সেমিস্টার এবং পঞ্চম সেমিস্টারের অনার্স কোর্সের অধীনে থাকা ছাত্রছাত্রীদের অনলাইন এর মাধ্যমে ক্লাস নেওয়া শুরু হতে চলেছে । যদিও কলেজ কর্তৃপক্ষ জানিয়েছেন প্রাথমিক ক্ষেত্রে কেবলমাত্র ১৪ দিনের জন্য অনলাইন ট্রায়াল ক্লাস পরীক্ষামূলক ভাবে নেওয়া হবে।


শিলিগুড়ি কলেজের গভর্নিং বডির সভাপতি জয়ন্ত কর জানান, অনলাইনে ক্লাস করার জন্য প্রত্যেক ছাত্রছাত্রীর নিজেস্ব আইডি নম্বর থাকবে যার মাধ্যমে তারা সহজেই অনলাইন ক্লাসে অংশগ্রহণ করতে পারবে। এবং এক ঘন্টা ক্লাসের শেষ পর্যায়ে ছাত্রছাত্রীরা শিক্ষক-শিক্ষিকার সাথে ইন্টারেকশন করার সুযোগ পাবে। এছাড়াও থাকছে রিমার্কস কলাম এর সুবিধা,যাতে কোনো ছাত্র ইন্টারেকশনে অংশগ্রহণ না করতে পারলে সে তার প্রশ্ন গুলো শিক্ষকের কাছে পৌঁছে দিতে পারে, এবং শিক্ষক রিপ্লাইয়ের মাধ্যমে তাদের উওর দিতে সক্ষম হয়। যারা অনলাইন ক্লাসে উপস্থিত থাকতে পারবেন না তাঁরা পরবর্তি সময়ে কলেজের ওয়েবসাইটে ক্লাসের লিংক থেকে ভিডিও গুলো দেখতে সক্ষম হবেন বলেও তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *