মিউজিয়াম তৈরীতে আগ্রহী মালদার গ্রন্থাগারিক

মোঘল আমল থেকে ব্রিটিশ সাম্রাজ্য, তারপর স্বাধীন ভারত। পুরনো সেইসব সময়ের কয়েক হাজার মুদ্রা সংগ্রহের পর এখন মিউজিয়াম করতে চান এক লাইবেরিয়ান সুবীর কুমার সাহা। তিনি মালদার বাসিন্দা । তবে শুধু প্রাচীন মুদ্রা সংগ্রহ নয়, প্রাচীন আমলের কলম, দেশলাইয়ের বাক্স সংগ্রহের তালিকায় রয়েছে সুবির বাবুর নাম । এখন দেশের ঐতিহ্য হিসেবে এগুলোকে গন্য করা যায় বলে দাবি করেছেন লাইবেরিয়ান সুবিরবাবু। তাই তিনি এইসব প্রাচীন আমলের মুদ্রা , কলমের একটি সংগ্রহশালা তৈরি করে সুরক্ষিত করতে চান।

সুবিরবাবু জানিয়েছেন,  এই সংগ্রহশালা তৈরীর ক্ষেত্রে রাজ্য এবং কেন্দ্রীয় সরকারের সংশ্লিষ্ট বিভাগের কাছে আবেদন জানিয়েছেন তিনি। প্রশাসনের সহযোগিতা পেলে অবশ্যই প্রাচীন মুদ্রা সংরক্ষণের জন্য সংগ্রহশালা তৈরি করতে পারবেন তিনি।

উল্লেখ্য, মালদা শহরের গ্রীন পার্ক এলাকার বাসিন্দা সুবীর কুমার সাহা। তিনি পুরাতন মালদায় বাণী ভবন টাউন লাইব্রেরির গ্রন্থাগারিক । তাঁর প্রচেষ্টায় ওই গ্রন্থাগারটি মডেল লাইব্রেরির তালিকাভুক্ত হয়েছে । তাঁর স্বপ্ন ভবিষ্যত প্রজন্মের জন্য ভারতীয় দূর্লভ মুদ্রার একটি সংগ্রহশালা তৈরি করবেন তিনি । গত 30 বছর ধরে এই মুদ্রা সংগ্রহের কাজে নিজেকে নিযুক্ত করে রেখেছেন সুবীরবাবু। তার মুদ্রা সংগ্রহের তালিকায় রয়েছে আকবর, মহম্মদ বিন তুঘলকের আমল থেকে শুরু করে পাল আমলের বিভিন্ন স্মারক মুদ্রা । এমনকি ইস্ট ইন্ডিয়া কোম্পানির আমলের মুদ্রাও রয়েছে তাাঁর কাছে। বর্তমানে প্রায় আড়াই হাজার প্রাচীন মুদ্রা সংগৃহীত রয়েছে লাইবেরিয়ার সুবীর কুমার সাহার কাছে । 

সুবীরবাবু নিজে একজন অর্থনীতির ছাত্র । ছোটো থেকেই স্বপ্ন দেখেছিলেন, প্রাচীন মুদ্রার একটি সংগ্রহশালা তৈরি করবেন । এখন তিনি ভারতীয় মুদ্রার বিবর্তনের ইতিহাস রচনা করতে তত্পর । তাই এখনও তাঁর মুদ্রা সংগ্রহের দৌড় অব্যাহত । যখন যেখানে কোনও মুদ্রার সন্ধান পেয়েছেন, ছুটে গিয়েছেন । কিছু মুদ্রা সংগ্রহ করেছেন নিলামের আসর থেকে । আবার অনেক মুদ্রা সংগ্রহে তাঁকে ইন্টারনেটের সাহায্য নিতে হয়েছে । 

সুবীর কুমার সাহা বলেন, তিনি অর্থনীতির ছাত্র । সেকারণেই হয়তো ছোটো থেকে টাকা-পয়সা সংগ্রহের দিকে ঝোঁক ছিল তার । সেই নেশা থেকে মুদ্রা সংগ্রহ শুরু করেন তিনি । গত ৩০ বছর ধরে বেশ কিছু প্রাচীন যুগের মুদ্রা সংগ্রহ করতে সক্ষম হয়েছেন তিনি । ব্রিটিশ আমল থেকে এখনও পর্যন্ত এদেশে যত মুদ্রার প্রচলন হয়েছে , তার অধিকাংশই রয়েছে তার কাছে। কিছু স্মারক মুদ্রাও জোগাড় করেছেন তিনি । মোঘল আমলের প্রায় সমস্ত মুদ্রা সংগ্রহ করতে সক্ষম হয়েছেন তিনি । এছাড়াও রয়েছে এদেশের অর্থনীতির অন্যতম ব্যক্তিত্ব, বিন তুঘলকের মুদ্রাও । সুলতানি, দাস বংশের মুদ্রাও তার সংগ্রহে রয়েছে । তার সংগ্রহ ভবিষ্যতের মুদ্রা গবেষণায় কাজে লাগুক এই তার ইচ্ছে । তার জন্য একটি মিউজিয়াম তৈরি করতে ইচ্ছুক তিনি । তবে তিনি এ ও জানায় যে তার একার পক্ষে সেই মিউজিয়াম নির্মাণ করা সম্ভব নয় । তাই সরকারের কাছে সহযোগিতার আবেদন জানিয়েছেন তিনি।

সুবীর কুমার সাহা বলেন,  নিরাপত্তা ব্যবস্থা পর্যাপ্ত থাকলে তিনি নিজের সংগ্রহ প্রদর্শনীতে নিয়ে যেতে পারেন । কারণ, এই সংগ্রহ ভবিষ্যৎ প্রজন্মের কাছে তুলে ধরাই সুবীর বাবুর লক্ষ্য । এসব দেখে যদি কেউ ভারতীয় মুদ্রার বিবর্তন নিয়ে গবেষণা করতে আগ্রহী হন তবে সেটাই ওনার কাছে বড় পাওনা । করোনা সংক্রমনের কারনে বন্ধ রয়েছে লাইব্রেরি । এই পরিস্থিতির মধ্যে পুরনো আমলের আরো মুদ্রা, কলম বেশি করে সংগ্রহ করা যায় কিনা তার জন্য খোঁজ চলছেন তিনি। এই পরিস্থিতিতে ও সংগ্ৰহ জারি রেখেছেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *