মহানন্দা অভয়ারণ্যে চালু হল নতুন সাফারি

শিলিগুড়িতে আরেকটি জঙ্গল সাফারি শুরু করল বনদপ্তর। দীর্ঘ কয়েকবছর পর এবার ফের সুকনার মহানন্দা অভয়ারণ্য খুলে যাচ্ছে পর্যটকদের জন্য। জানা গেছে আজ থেকে সুকনার মহানন্দা অভয়ারণ্য খুলে গেল। শিলিগুড়ি বাসীর কাছে সুকনার রংটং শর্ট আউটিংয়ের জন্য অটোমেটিক চয়েস। আর সেই জায়গাতে এবার ভ্রমনপিপাসুদের কাছে খুলে যাচ্ছে এই অভয়ারণ্য।

আপাতত ১ ঘণ্টার সাফারিতে বন্যপ্রাণী, বন ও পাহাড়ের সৌন্দর্য দেখার সুযোগ করে দিলো বনদপ্তর। শুক্রবার নতুন এই সাফারির উদ্বোধন হয়। উপস্থিত ছিলেন রাজ্যের প্রধান মুখ্য বনপাল(বন্যপ্রাণ) বিনোদকুমার যাদব, উত্তরবঙ্গের মুখ্য বনপাল(বন্যপ্রাণ) রাজেন্দ্র জাখর, পদ্মজা নাইডু চিড়িয়াখানার ডিরেক্টর ধরমদেও রাই ও অন্যান্য বনাধিকারিকেরা।জানা গেছে সুকনায় বনদপ্তরের অফিস কিংবা অনলাইনে এই সাফারির টিকিট কাটা যাবে। মাথাপিছু টিকিটের দাম রাখা হয়েছে ৩০০ টাকা।

বেশ কয়েকবছর আগে এই মহানন্দা অভয়ারণ্য এ হাতি সাফারি করে জঙ্গলের ভেতর প্রাকৃতিক সৌন্দর্য, পশু-পাখি,ময়ূর সহ বন্যপ্রাণী দেখার জন্য ভিড় জমাত। মাঝে দীর্ঘ কয়েকবছর বছর ধরে বন্ধ থাকার পর ফের খোলার সিন্ধান্ত নিয়েছে বনদপ্তর। এর ফলে রাজ্যে জলদাপাড়া, গরুমারার পর এবার আরেকটি অভয়ারণ্য যোগ হল যেখানে পর্যটকরা সাফারি করতে পারবে।

প্রায় ১ ঘণ্টার এই সাফারিতে ওয়াচ টাওয়ার থেকে জঙ্গল দেখার পাশাপাশি হরিণ, বাইসন, নানা ধরনের পাখি ও চিতাবাঘ দেখারও সুযোগ মিলবে। । এদিন অভয়ারণ্যের ভিতরে মনোদিয়া ওয়াচ টাওয়ারের সামনে থেকে বেশকিছু পাখি ও বনমুরগী জঙ্গলে ছাড়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *