ভিন রাজ্যের শিশু শ্রমিকদের ভিড় লকডাউন উঠতে

লকডাউন শেষ হওয়ার পরপরই বিহার ঝাড়খন্ড রাজ্য থেকে শিশু শ্রমিকদের কাজ করানো হচ্ছে। গত কয়েক মাসে বিভিন্ন জায়গা থেকে শিশুদের শহরের একটি বিখ্যাত হোমে রাখা হয়েছে।
রাজ্য সংবাদপত্র দক্ষিণ 24 পরগনা শিশুদের তালিকা পাঠিয়ে তাদের জন্য একটি পুনর্বাসন এর দাবি জানিয়েছে এবং জাতীয় স্তরে শিশুদের অধিকার নিয়ে কাজ করা ও সংস্থার কর্তা বিষয়টি স্বীকার করেছেন। যদি তার বক্তব্য শিশু শ্রমিক সংক্রান্ত বিষয়গুলো সাধারণত জিজ্ঞেস করল টাক্সফোর্স দেখে ।

গত সেপ্টেম্বরে গোপন সূত্রে খবর পেয়ে ওই সংস্থার কর্তারা বাবুঘাট বাসস্ট্যান্ডের একটি বাস থেকে ২১ জন শিশুকে উদ্ধার করেছিলেন। জানা যায়, বিহার থেকে তাদের আনা হচ্ছিল কলকাতা ও হাওড়ার বিভিন্ন জায়গায় কাজ করানোর জন্য। ওই স্বেচ্ছাসেবী সংস্থার রাজ্য কোঅর্ডিনেটর দীপ বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘লকডাউন সম্পূর্ণ প্রত্যাহারের পরে আরও বেশি সংখ্যায় শিশু শ্রমিকদের কলকাতা ও লাগোয়া জেলাগুলিতে আনার প্রবণতা লক্ষ করা গিয়েছে। মল্লিকবাজারের লোহাপট্টি এবং প্রিন্স আনোয়ার শাহ রোড ও বেনিয়াপুকুরের মতো বেশ কিছু এলাকায় শিশুদের খুব অল্প পারিশ্রমিক দিয়ে কাজ করানো হয়। এক ধরনের চুক্তিবদ্ধ শ্রমিক হিসেবেই ওরা কাজ করে। কোথাও ন্যূনতম মজুরিটুকুও দেওয়া হয় না।’’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *