ভারতে করোনা ভ্যাকসিনের অগ্রাধিকার নিয়ে কেন্দ্রীয় বিশেষজ্ঞ দলের বৈঠক

রাশিয়া সবার আগে ঘোষণা করলেও বিশ্বের বিভিন্ন দেশেই ভ্যাকসিন নিয়ে গবেষণা চলছে। ভারতেও একাধিক ভ্যাকসিন ট্রায়াল পর্যায়ের বিভিন্ন স্তরে রয়েছে। কিন্তু কোন ভ্যাকসিনে ভারত সিলমোহর দেবে সে ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার দায়িত্বও ন্যাশনাল এক্সপার্ট গ্রুপ অফ ভ্যাকসিন অ্যাডমিনিস্ট্রেশনের। বুধবার ভারতে ভ্যাকসিন নেওয়ার ক্ষেত্রে কারা অগ্রাধিকার পাবেন তা নিয়ে বৈঠকে বসতে চলেছে কেন্দ্রীয় বিশেষজ্ঞ দল। এই বৈঠকের নেতৃত্ব দেবেন নীতি আয়োগের সদস্য ভি কে পাল। জানা গিয়েছে, বৈঠকে ভ্যাকসিন বিতরণ ও স্টক তৈরির গাইডলাইন তৈরি করা হবে। শুধু ভ্যাকসিন দেওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার ঠিক করাই নয়, কীভাবে ভ্যাকসিন স্টক করা হবে এবং দেশের সর্বত্র পৌঁছে দেওয়া হবে তাও ঠিক করবে এই বিশেষজ্ঞ দল।

ভ্যাকসিন এসে গেলেই কারা ভ্যাকসিনের জন্য অগ্রাধিকার পাবেন। কারণ, শুরুতেই সকলের জন্য ভ্যাকসিন তৈরি করা বা সংগ্রহ করা সম্ভব হবে না। রাশিয়া যেমন আগেই জানিয়ে রেখেছে, সবার আগে সে দেশে কোভিড যোদ্ধা স্বাস্থ্যকর্মীদের ভ্যাকসিন দেওয়া হবে। এর পরে কাদের ঝুঁকি বেশি সেই হিসেবে ঠিক করা হবে অগ্রাধিকার। ভারতও এবার সেটা ঠিক করে ফেলতে চাইছে। আর সেটাই মুখ্য বিষয় হবে এদিনের বৈঠকে।

এদিনই রাশিয়া দাবি করেছে, তাদের তৈরি ভ্যাকসিন ‘স্পুটনিক ভি’ নিয়ে বিশ্বের কুড়িটি দেশ আগ্রহ দেখিয়েছে। আর সেই কুড়ি দেশের মধ্যে রয়েছে ভারতও। এবার ভারতে ওই ভ্যাকসিন ট্রায়ালের পাশাপাশি উৎপাদ‌নও হবে বলে দাবি রাশিয়ার। বলা হয়েছে, এই ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল হবে আগ্রহী দেশ সৌদি আরব, সংযুক্ত আরব আমিরশাহী, ব্রাজিল, ফিলিপিন্স এবং ভারতে। এর পরে শুরু হবে উৎপাদন। রাশিয়ার লক্ষ্য, ২০২০ সালের মধ্যেই ২০ কোটি ডোজ উৎপাদন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *