ভাওয়াইয়া উৎসব গোসাইরহাটে

উত্তরের মাটির গান ভাওইয়া গানের তিনদিনের উৎসব হতে চলেছে কোচবিহারের শীতলখুঁচির গোসাইরহাট স্কুলের মাঠে। জানা গেছে এই উৎসব ৪ ফেব্রুয়ারি থেকে টানা ৩ দিন ধরে ওই রাজ্য ভাওয়াইয়া উৎসব। সম্প্রতি এই উৎসবের প্রস্তুতি দেখতে গিয়ে একথা জানান উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ। একই ভাবে ১ ফেব্রুয়ারি থেকে শিলিগুড়িতে চালু হতে চলেছে উত্তরবঙ্গ উৎসব। শিলিগুড়ি ছাড়াও উত্তরবঙ্গের সব জেলাতেই ওই উত্তরবঙ্গ উৎসব অনুষ্ঠিত হবে বলে উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী জানান।

এবছর রাজ্য ভাওয়াইয়া উৎসবে করোনা পরিস্থিতির জন্য কিছুটা সমস্যা থাকলেও বাংলাদেশের শিল্পীদের নিয়ে আসার চেষ্টা করা হচ্ছে। প্রয়োজনে বিমানে ঢাকা থেকে কলকাতা হয়ে তাঁদের আনা হতে পারে বলে জানা গিয়েছে। পাশাপাশি সংলগ্ন রাজ্য অসমের ভাওয়াইয়া শিল্পীরা এই উৎসবে থাকবেন। এছাড়াও উত্তরবঙ্গে খ্যাতনামা ভাওয়াইয়া শিল্পীরা এই উৎসবে যোগ দেবেন বলে জানা গিয়েছে।
ওই অনুষ্ঠানে একদিকে যেমন রাজবংশী খাবার সিদল, ছ্যাকা-র স্টল করা হবে। তেমনি এখানকার সংস্কৃতি ও ব্যবহারিক জীবনের সাথে যুক্ত বিভিন্ন সামগ্রীর প্রদর্শনী ব্যবস্থা থাকবে।

উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী বলেন, “মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজবংশী সংস্কৃতির উন্নয়নের জন্য ব্যাপক কাজ করেছেন। রাজবংশী ভাষা একাডেমী হয়েছে, উন্নয়ন পর্ষদ হয়েছে, ঠাকুর পঞ্চানন বর্মা নামে বিশ্ব বিদ্যালয় হয়েছে, মনিষীর জন্ম ভিটায় বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ক্যাম্পাস, সংগ্রহশালা হয়েছে। পুলিশে নারায়ণী ব্যাটলিয়ন চালু করে এখানকার বেকার যুবকদের চাকরির সুবিধে করে দিয়েছেন তিনি । আরও নানান কাজ করেছেন। প্রত্যেক বছর রাজ্য ভাওয়াইয়া প্রতিযোগিতা করে আসছেন, এবারও সেই প্রতিযোগিতা হচ্ছে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *