ব্ল্যাক ফাঙ্গাসের চিকিৎসায় নয়া মোড়

ব্ল্যাক ফাঙ্গাসের চিকিৎসায় নয়া মোড়। ওষুধ আনল IIT হায়দরাবাদ। IIT হায়দরাবাদ-এর তৈরি এই ওষুধটি একটি ৬০ এমজি-র ট্যাবলেট। যার দাম পড়বে ২০০ টাকা। এটা রোগী-বান্ধব। কারণ, এটি ধীরে ধীরে শরীরে ছড়িয়ে পড়বে। ফলে, নেফ্রোটক্সিসিটি (কিডনিতে মেডিসিন ও কেমিক্যালের বিরূপ প্রতিক্রিয়া) কমবে। প্রচুর পরিমাণে উৎপাদনের লক্ষে এই প্রযুক্তিকে ইন্টেলেকচুয়াল প্রপার্টি রাইটসের বাইরে রাখা হয়েছে। ফলে, বৃহৎ সংখ্যাক মানুষের কাছে এটা পৌঁছে যাবে। বলছেন  Dr. চন্দ্রশেখর শর্মা।

এই মুহূর্তে দেশে ব্ল্যাক ও অন্যান্য ফাঙ্গাসের চিকিৎসায় Kala-Azar-এর চিকিৎসা পদ্ধতি গ্রহণ করা হয়। এই পরিস্থিতিতে নতুন ওষুধের শীঘ্রই ট্রায়াল প্রয়োজন বলে মনে করছেন অধ্যাপক সপ্তর্ষি চৌধুরি ও Dr. চন্দ্রশেখর শর্মা এবং PhD স্কলার ম্রুণালিনী গাইধানে ও অনিন্দিতা লাহা। গত দুই বছর ধরে এই ওষুধ তৈরির কাজ করছেন তাঁরা।

এই মুহূর্তে ভারতে ব্যাপক ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমণ দেখা যাচ্ছে। কোভিডের দ্বিতীয় ঢেউয়ের মধ্যে এই ছাত্রাকঘটিক সংক্রমণের মোকাবিলা চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। অনিয়ন্ত্রিত ব্লাড সুগার, কোভিডের চিকিৎসার সময় স্টেরয়েডের অপব্যবহার-এই সংক্রমণ ছড়িয়ে পড়ার কারণ বলে মনে করা হচ্ছে। সরকার এই রোগের চিকিৎসায় ওযুধের সরবরাহ বাড়িয়েছে। অনেক রাজ্যই এই রোগকে মহামারী বলে বিজ্ঞপ্তি জারি করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *