ব্ল্যাক ফাঙ্গাসের ওষুধ নিয়ে দিল্লি হাই কোর্টের হতাশা

ব্ল্যাক ফাঙ্গাসের ওষুধ পাওয়া যাচ্ছে না বলে দিল্লি হাই কোর্টে অভিযোগ জানানো হয়েছিল দুই রোগীর পক্ষ থেকে। সেই মামলার শুনানির সময়ই সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে ক্ষোভ প্রকাশ করেন দিল্লি হাই কোর্টের দুই বিচারপতি। আইনজীবী রাকেশ মালহোত্রা রোগীর পক্ষে সওয়াল করেন। তার জবাবেই বিচারপতিরা সরকার পক্ষের আইনজীবীর কাছে ব্ল্যাক ফাঙ্গাসের ওষুধ আমদানির কী পরিস্থিতি তা জানতে চান।

“নরকে বাস করছি আমরা। সকলেই এই নরকে বাস করছি। এমন এক পরিস্থিতি যেখানে সবাই সাহায্য করতে চান অথচ প্রত্যেকেই অসহায়।” ব্ল্যাক ফাঙ্গাসের ওষুধের অভাব নিয়ে দু’টি মামলার পরিপ্রেক্ষিতে এভাবেই হতাশা প্রকাশ করল দিল্লি হাই কোর্টের বিচারপতি বিপিন সাঙ্ঘি এবং বিচারপতি যশমীত সিংয়ের ডিভিশন বেঞ্চ।

অতিরিক্ত সলিসিটর জেনারেল চেতম শর্মা জানান, ইতিমধ্যেই অস্ট্রেলিয়া, রাশিয়া, জার্মানি, আর্জেন্টিনার, বেলজিয়াম এবং চিন থেকে ২ লক্ষ ৩০ হাজার লিপোসোমাল অ্যাম্ফোটেরিসিন-বি অর্ডার দেওয়া হয়েছে। গত ২৪ মে এই অর্ডার দেওয়া হয়েছে। ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্তের হার যেভাবে বাড়ছে তাতে এই পরিমাণ ওষুধ কী পর্যাপ্ত হবে? এই সমস্ত প্রশ্নের উত্তর বিস্তারিত তথ্য সমেত আগামী সোমবারের মধ্যে দিতে বলা হয়েছে। উল্লেখ্য, রাজস্থান, তেলেঙ্গানা, পাঞ্জাব, পশ্চিমবঙ্গ-সহ একাধিক রাজ্যের মতো মিউকোরমাইকোসিস বা ব্ল্যাক ফাঙ্গাসকে মহামারী ঘোষণা করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *