বন্যা বিপর্যস্ত ওড়িশা, সর্বহারা হয়েছেন প্রচুর মানুষ

ক্রমশ ভয়াবহ হচ্ছে ওড়িশার বন্যা পরিস্থিতি। ভারী থেকে অতি ভারী বৃষ্টি হচ্ছে ওড়িশায়। এখনও পর্যন্ত বন্যার ফলে ওড়িশায় ভেঙে গিয়েছে ১০,৩৮২টি বাড়ি। ক্ষতিগ্রস্ত হয়েছেন ১৪,৩২,৭০১ জন। ইতিমধ্যেই ১৭ জনের মৃত্যু হয়েছে। সর্বহারা হয়েছেন প্রচুর মানুষ।

ওড়িশা প্রশাসন জানিয়েছে, অন্তত ২০টি জেলায় বন্যার জল ঢুকে গিয়েছে। যার ফলে জলমগ্ন হয়েছে ৩২৫৬টি গ্রাম। কমপক্ষে ১১টি জেলায় অন্তত ১০৭টি রাস্তা সম্পূর্ণ ভাবে ভেঙে যোগাযোগ বিচ্ছিন্ন হয়েছে।

মহানদী সংলগ্ন জেলাগুলি থেকে অন্তত ৫০০ লোককে সরিয়ে নিরাপদ ভাবে ত্রাণ শিবিরে নিয়ে যাওয়া হয়েছে। খাবারের পাশাপাশি নিত্যপ্রয়োজনীয় জিনিস এবং ওষুধপত্রের ব্যবস্থা করা হয়েছে বন্যা দুর্গতদের জন্য।

ওড়িশা সরকার রবিবার জানিয়েছিল বন্যার ফলে প্লাবিত হয়েছে ২০টি জেলা। ডুবে গিয়েছে আঙ্গুল, বালাসোর, বড়গড়, ভদ্রক, বৌধ, কটক, ঢেঙ্কানাল, জগতসিংহপুর, জাজপুর, ঝড়সুগুদা, কেন্দাপাড়া, কেওনঝড়, খর্ধা, ময়ূরভঞ্জ, নারায়নগড়, নুয়াপদা, পুরী, সম্বলপুর, সুবর্ণপুর এবং সুন্দরগড়।

বন্যা দুর্গতদের প্রাথমিক চিকিৎসা পরিষেবা দেওয়ার জন্য ৪৫টি মেডিক্যাল টিম কাজ করছে। ওড়িশার বিপর্যয় মোকাবিলাকারী দলের সঙ্গে উদ্ধারকাজে নেমেছে জাতীয় বিপর্যয় মোকাবিলাকারী দল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *