বনদপ্তরে কর্মী নিয়োগে দুর্নীতির অভিযোগ বনবস্তিবাসীদের

বনদপ্তরে কর্মী নিয়োগে দুর্নীতির অভিযোগ জানাল তৃণমূল সমর্থিত বনবস্তিদের একাংশ। অভিযোগ বন সহায়ক পদে এলাকার বনবস্তিদের প্রাধান্য না দিয়ে বাইরে থেকে এনে সেই শূন্যপদ পূরণ করা হয়েছে।আর এতে পদাধিকারীদের বিরুদ্ধে স্বজনপোষণ এর অভিযোগ তুলেছে তারা।

জানা গেছে, বন সহায়ক নিয়োগে বনকর্তাদের বিরুদ্ধে স্বজন-পোষণ ও দুর্নীতির অভিযোগ তুলে এবার শাসক দলের একদল সমর্থক ও বনবস্তিবাসী আলিপুরদুয়ারের বক্সা ব্যাঘ্র প্রকল্পের বিভিন্ন দপ্তরে ব্যপক আন্দোলনে নেমেছেন।বুধবার সকাল থেকে রীতিমত তৃণমূলের দলীয় পতাকা নিয়ে শুরু হয় ওই বিক্ষোভ কর্মসূচি।প্রথমেই তালা ঝুলিয়ে ও তৃণমূলের পতাকা লাগিয়ে অবরুদ্ধ করে দেওয়া হয় বক্সা ব্যাঘ্র প্রকল্পের দমনপুর রেঞ্জ অফিস।

অভিযোগ হালে বনদপ্তরের পক্ষ থেকে বক্সা ব্যাঘ্র প্রকল্পে যে ১৬০ জন বন সহায়ককে নিয়োগ করা হয়েছে তাদের বেশির ভাগই বহিরাগত অথবা বনদপ্তরের আধিকারিক ও কর্মীদের আত্মীয় অথবা ঘনিষ্ঠ।আরও অভিযোগ করা হয়েছে যে নয়া নিয়োগ হওয়া ১৬০ জনের মধ্যে বক্সা ব্যাঘ্র প্রকল্প লাগোয়া বনবস্তি গুলির মাত্র ১৩ জন ওই নিয়োগে সুযোগ পেয়েছে।অথচ বনদপ্তরের পক্ষ থেকে আগে ঘোষণা করা হয়েছিল যে, বনসহায়ক নিয়োগের ক্ষেত্রে বনবস্তীর বাসিন্দাদের অগ্রাধিকার দেওয়া হবে।কিন্তু বাস্তবে বহিরাগতরা বেশি সুযোগ পাওয়ায় বিক্ষোভ দানা বেঁধেছে বনবস্তীর বাসিন্দাদের মধ্যে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *