বছরের প্রথম সূর্যগ্রহণ দেখা যাবে ভারতের এই জায়গাগুলি থেকে

আজ, বৃহস্পতিবার বছরের প্রথম সূর্যগ্রহণ প্রত্যক্ষ করতে চলেছে বিশ্ববাসী। এবারের গ্রহণ আংশিক সূর্যগ্রহণ। সূর্যের চতুর্দিকে দেখা যাবে অগ্নি বলয়। এধরনের সূর্যগ্রহণকে সেকারণে বলয়গ্রাসও বলা হয়ে থাকে। সূর্যগ্রহণ শুরু হবে ভারতীয় সময় দুপুর ১টা ৪২ মিনিটে। শেষ হবে ভারতীয় সময় ৬টা ৪১ মিনিটে। 

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার তরফে জানানো হয়েছে, আজকের সূর্যগ্রহণ কানাডা, গ্রিনল্যান্ড ও রাশিয়া থেকে দেখা যাবে। গ্রহণের কক্ষপথ কানাডার উত্তর অন্টারিও এবং সুপিরিয়র হ্রদের উত্তর দিয়ে পার করবে। কানাডায় এই গ্রহণ তিন মিনিট ধরে স্থায়ী হবে। গ্রহণের মাহেন্দ্রক্ষণে দেখা যাবে রিং অফ ফায়ার। এই মহাজাগতিক দৃশ্য দেখা যাবে গ্রিনল্যান্ড থেকে। সাইবেরিয়া ও উত্তর মেরু অঞ্চল থেকেও দেখা যাবে আগুনের বলয়। 

তবে ভারতে সূর্যাস্তের আগে অরুণাচল প্রদেশ ও লাদাখের কিছু অংশে মাত্র কয়েক মিনিটের জন্য এই গ্রহণ দেখা যাবে। অরুণাচলের দিবাং অভয়ারণ্য অঞ্চল এলাকা থেকে এই সূর্য গ্রহণের সামান্য একটা অংশ দেখতে পাওয়া যাবে বিকেল ৫.৫২ টা নাগাদ। পাশাপাশি, লাদাখে সূর্যগ্রহণ দেখা যাবে ৬.১৫ টা নাগাদ। সেখানে সূর্যগ্রহণের শেষ পর্যন্ত দেখা যেতে পারে। এছাড়া ভারতের আর কোনও জায়গা থেকেই দেখা যাবে না এই বলয়গ্রাস গ্রহণ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *