ফের ভয়াবহ ভূমিকম্প ইন্দোনেশিয়ায়,মৃত অন্তত ৫০

ভয়াবহ ভূমিকম্পে ফের ইন্দোনেশিয়া কেঁপে ওঠে বৃহস্পতিবার রাতে। শক্তিশালী ভূমিকম্পে লন্ডভন্ড হয়ে গেল ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপ। ৬.২ তীব্রতার ভূমিকম্পে ভেঙে পড়েছে বহু ঘর-বাড়ি, ভেঙে পড়েছে একটি হাসপাতাল ও হোটেল। এই ভূমিকম্পে কমপক্ষে ৫০ জনের মৃত্যু হয়েছে জানিয়েছে বিপর্যয় মোকাবিলা এজেন্সি। আহত শতাধিক।

মাঝ রাতে ভূমিকম্প হওয়ায় বেশির ভাগ মানুষ ঘুমে আচ্ছন্ন ছিল। রাতের অন্ধকারে আতঙ্কিত মানুষ ঘরের বাইরে বেরিয়ে আসেন প্রাণ বাঁচিয়ে । ঠিক কয়েক বছর আগে ইন্দোনেশিয়ায় এমনই ভূমিকম্প হয়েছিল, তার সাথে সুনামি। সেই সময় মৃত্যু হয়েছিল প্রায় ২হাজার মানুষের।এখনও পর্যন্ত যা খবর পাওয়া গেছে তাতে জানা যায়, মামুজ শহরে সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে। এখানে প্রায় ৩০জন মারা গিয়েছে। আরও ৮ জনের মৃতদেহ পাওয়া যায় মামুজ শহর থেকে একটু দূরে।

এবারে ভূমিকম্পের কেন্দ্র স্থল ছিল মাজেন শহরের উত্তর-পূর্বে ৬ কিলোমিটার দূরে,ভূ-পৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার নীচে।মামুজ’র ভূমিকম্পের কবলে পড়ে মাটিতে মিশে গেছে। জানা গিয়েছে, বহু রোগী ও স্বাস্থ্য কর্মী রা ওই মাটির কবলে তলায়।তাদের উদ্ধার করার চেষ্টা চলছে।মামুজ শহরে ভূমিকম্পের পরই রাস্তায় ফাটল ধরে যায় ।শক্তিশালী ভূমিকম্পের পরই আতঙ্কে নিরাপদ স্থানে গিয়ে দাঁড়ান মানুষজন। ইতিমধ্যে বিভিন্ন দেশে আমেরিকায় সাহায্য পাঠিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *