ফের গাজায় বিমানহানা চালাল ইজারায়েল

গাজাতে বুধবার সকালে ফের বিমানহানা চালাল ইজারায়েলের বায়ুসেনা। প্যালেস্তাইনের সীমান্ত থেকে দক্ষিণ ইজারায়েলে আগুনের বেলুন উড়ে এসেছিল বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শী এবং নিরাপত্তারক্ষীরা। তার পর এই হামলা চালানো হয়েছে বলে জানা গিয়েছে।

এই বিমানহানা ফের মনে করালো মে মাসে ইজরায়েল এবং গাজার মধ্যে হওয়া যুদ্ধ। ১১ দিনের সেই যুদ্ধে ২৬০ জন প্যালেস্তানীয় এবং ১৩ জন ইজারায়েলির মৃত্যু হয়েছিল। এ ছাড়াও ১ হাজারের বেশি আবাসন, অফিস, দোকান ধ্বংস হয়েছিল।

প্যালেস্তাইনের সূত্র মারফত জানা গিয়েছে, গাজার খান ইউনেস নামে একটি জায়গা লক্ষ্য করে হামলা চালিয়েছে ইজারায়েলের বায়ুসেনা। খান ইউনেসে আন্তর্জাতিক সংবাদ সংস্থা এএফপি-র চিত্র সাংবাদিকও বিমানহানার জেরে বিস্ফোরণের চাক্ষুস করেছেন বলে জানিয়েছেন। ‘আগ্নেয় বেলুনের’ জবাব দেওয়া ইজরায়েলের সেনাবাহিনী বলেছে, ‘‘তাঁদের বিমান সন্ত্রাসবাদী সংগঠন হামাসের মিলিটারি এলাকা লক্ষ্য করে হামলা চালিয়েছে।’’

প্রসঙ্গত, রবিবার নতুন জোট সরকার ক্ষমতায় এসেছে ইজরায়েলে। ১২ বছর ক্ষমতায় থাকার পর সরতে হয়েছে প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে। সে দেশের নতুন প্রধানমন্ত্রী হয়েছেন নাফতালি বেনেট। নতুন সরকার ক্ষমতায় আসার পর ইজরায়েল প্রথমবার হামলা চালাল গাজায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *