ফাইনাল ইয়ার পরীক্ষাটি কি অনলাইন নেওয়া হবে?

যাবতীয় জল্পনার অবসান ঘটিয়ে ইউজিসি জানিয়েছে, যে সব পড়ুয়ারা ফাইনাল ইয়ার বা ফাইনাল সেমেস্টারে আছে, তাদের পরীক্ষায় বসতে হবে। ৩০ সেপ্টেম্বরের মধ্যে বিশ্ববিদ্যালয়গুলিকে এই প্রক্রিয়া শেষ করতে হবে। ছাত্রদের স্বাস্থ্য ও ভবিষ্যত, উভয়ের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত বলে জানিয়েছে ইউজিসি। 

পুরো পরীক্ষাটি কি অনলাইন হবে? এর আগে ইউজিসি যখন বলেছিল যে ৩১ জুলাইয়ের মধ্যে রেজাল্ট বার করতে হবে, অধিকাংশ ইউনিভার্সিটি বলেছিল তাহলে অনলাইন পরীক্ষা নিয়ে নেব। কিন্তু এটা নিয়ে আপত্তি করে ছাত্রছাত্রীরা। এমনকি অভিজাত দিল্লি বিশ্ববিদ্যালয়েও এই নিয়ে গণ্ডগোল হয়। 

বিশ্ববিদ্যালয় জানিয়েছে যে অনলাইন, অফলাইন বা মিশ্র প্রক্রিয়া ( কিছুটি অনলাইন, কিছুটা অফলাইন), যেটিতেই হোক, চূড়ান্ত বর্ষের ছাত্রছাত্রীদের পরীক্ষা নেওয়া বাধ্যতামূলক। তবে এই সিদ্ধান্ত নিয়ে যে বিশ্ববিদ্যালয়ের সঙ্গে পড়ুয়াদের বিবাদ হবে, তা কার্যত বলাই যায়। কারণ দেশে দ্রুত বাড়ছে আক্রান্তের সংখ্যা। তাই অনেকেই বাড়ি থেকে বেরোতে চাইছেন না। অন্যদিকে সবার উপযুক্ত প্রযুক্তিগত সাপোর্ট নেই, অনলাইন পরীক্ষা দেওয়ার জন্য। 

যারা কোনও কারণে ৩০ সেপ্টেম্বরের মধ্যে দিতে পারবেন না, তাদের জন্যে যত তাড়াতাড়ি সম্ভব আবার পরীক্ষা সংগঠিত করতে হবে শিক্ষাপ্রতিষ্ঠানগুলিকে। শুধু ২০১৯-২০ শিক্ষাবর্ষের জন্যেই এই সুযোগটি দেওয়া হচ্ছে বলে জানিয়েছে ইউজিসি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *