পরীক্ষা সফল হলে একটা ওষুধেই সম্ভব হবে করোনা চিকিৎসা

মারণ ভাইরাস করোনা যেন দেশজুড়ে তান্ডব চালাচ্ছে। আর প্রতিনিয়ত এই বৈজ্ঞানিকরা চেষ্টা চালিয়ে যাচ্ছে কোন ওষুধ বার করে এই ভাইরাসের মরণ কামড় থেকে কীভাবে রক্ষা করা যায়। বৈজ্ঞানিক ও শিল্প গবেষণা কাউন্সিলের (সিএসআইআর) চিকিত্সার পাশাপাশি MW করোনার প্রতিরোধে কার্যকর প্রমাণিত হতে পারে বলে জানা গিয়েছে। একবার এই ওষুধের দ্বিতীয় ধাপের ক্লিনিকাল ট্রায়াল সফল হয়ে গেলে, পর্যায় -৩ চিকিত্সার পাশাপাশি প্রতিরক্ষা ড্রাগ হিসাবেও পরীক্ষা করা হবে। যদি এগুলি সফল হয় তবে MA WA প্রথম ওষুধ, যা করোনার বিরুদ্ধে লড়াই করবে এবং মানুষকে রক্ষা করবে।

এই পুরানো CSIR ড্রাগটি মূলত কুষ্ঠরোগের বিরুদ্ধে তৈরি হয়েছিল। এইমস, পিজিআই চণ্ডীগড়-সহ বেশ কয়েকটি কেন্দ্রে করোনার রোগীদের উপর দ্বিতীয় ধাপের পরীক্ষা শেষ হওয়ার সময়। জম্মু ভিত্তিক সিএসআইআর ল্যাবরেটরির ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ইন্টিগ্রেটিভ মেডিসিনের পরিচালক ডঃ রাম বিশ্বকর্মা বলেছিলেন যে, তৃতীয় ধাপের পরীক্ষা ওষুধ নিয়ামক কর্তৃক অনুমোদিত হয়েছে এবং পরের মাসে দেশের বিভিন্ন শহরে ১৫-২০ টি হাসপাতালে এর প্রয়োগ করা হবে।

তিনি আরও বলেন, দ্বিতীয় পর্বের এই ওষুধের পরীক্ষায় ভাল ফল মিলেছে। তৃতীয় ধাপে এখন দুই ধরণের পরীক্ষা করা হবে। একটি স্বাস্থ্যকর রোগীদের উপর এবং অন্যটি করোনার রোগীদের উপর। দ্বিতীয় দফার ট্রায়াল দুটি গ্রুপের মোট ১১০০ জনকে নিয়ে পরিচালিত হবে। তৃতীয় ধাপটিও দেখতে পাবে যে, এই ড্রাগটি করোনার প্রতিরোধে কতটা কার্যকর। এছাড়াও, এর কার্যকারিতাটি বিপুল সংখ্যক করোনার রোগীর উপর পরীক্ষা করে দেখা হবে। দ্বিতীয় পর্যায়ে প্রায় ৬০ জন রোগীর উপর পরীক্ষা করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *