দেশের ৬টি রাজ্য ইউনিভার্সিটির পরীক্ষা নিতে নারাজ

কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা কি আদৌ হবে ? এই নিয়ে বিতর্ক তুঙ্গে । পশ্চিমবঙ্গ সাফ জানিয়ে দিয়েছে তারা ইউজিসির দেওয়া পূর্বেকার গাইডলাইন অনুসারে কাজ করবে । অন্যদিকে ইউজিসি বিষয়টি নিয়ে অনড় । ছাত্রছাত্রীদের মুল্যায়ন তথা ভবিষ্যতের জন্য এই পরীক্ষা নিতেই হবে ।

যদিও ছাত্রছাত্রীদের বেশিরভাগের মত পরীক্ষা বাতিলের পক্ষে অন্ততপক্ষে সোশ্যাল মিডিয়ায় প্রভৃতি হ্যাশট্যাগগুলি বেশ কয়েকদিন ধরে ট্রেন্ডিং এ চলছে । এমতা বস্তায় পশ্চিমবঙ্গের সঙ্গে একমত হয়ে পরীক্ষা নেওয়ার বিরুদ্ধে মুখ খুললেন আরও পাঁচ রাজ্য । এই পাঁচটি রাজ্য হল ওড়িশা , পাঞ্জাব , তামিলনাড়ু , দিল্লি এবং মহারাষ্ট্র । ফলে কিছুটা হলেও বল পেল রাজ্য এমনই মনে করছে ।
যদিও এম এইচ আর ডি জানিয়ে দিয়েছে পরীক্ষা নিতেই হবে । কোনভাবেই ছাত্রছাত্রীদের ভবিষ্যৎ নিয়ে খেলা করা যাবে না । তারা এটাও বলেছে বিশ্বের প্রথম সারির বিশ্ববিদ্যালয়গুলি অনলাইনে পরীক্ষা নিচ্ছে । তাই ইউজিসি তাঁর গাইডলাইনে বলেছে অনলাইন অথবা অফলাইন যেকোন পদ্ধতিতে নিতে পারা যাবে পরীক্ষা । এবং এই পরীক্ষা আগামী সেপ্টেম্বর মাসে নিতে হবে । এখনই নয় । সেক্ষেত্রে সমস্যা কোথায় ?
অন্যদিকে রাজ্যের যুক্তি ছাত্রছাত্রীদের স্বাস্থ্য এর সুরক্ষা সব থেকে আগে । শিক্ষার সাথে জড়িত মানুষজনের স্বাস্থ্যসুরক্ষাকে মাথায় রেখে এই পরিস্থিতিতে কোনভাবেই পরীক্ষা নেওয়া সম্ভব নয় ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *