দুর্নীতির বিরুদ্ধে সঠিক তদন্তের জন্য বিশ্ববিদ্যালয়ে ডেপুটেশন দিল অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদ

ফেল ছাত্রকে পাশ করিয়ে দেওয়া এবং টাকার বিনিময়ে ছাত্রকে বেশি নম্বর পাইয়ে দেওয়ার অভিযোগ সহ বিভিন্ন দুর্নীতির বিরুদ্ধে সঠিক তদন্তের জন্য আজ ডেপুটেশন দিল অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদ । গত কয়েকদিন আগেই বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ফেল করা ছাত্রদের পরীক্ষার খাতা রিভিউ সংক্রান্ত বিষয়ে দুর্নীতি প্রকাশিত হয় স্থানীয় সংবাদপত্রে । এর পর থেকেই শোরগোল পড়ে যায় বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে ।

অভিযোগ আন্ডার গ্রাজুয়েট কাউন্সিলের আধিকারীককে অন্ধকারে রেখে ফেল করা ছাত্রদের পাস করিয়ে দেওয়ার মতো গুরুতর অভিযোগ উঠেছে । আর এই কাজে তৃণমূল কংগ্রেসের ছাত্র পরিষদের কয়েকজন নেতার চিঠি বা সুপারিশ ঘটনায় বড়সড় দুর্নীতির গন্ধ পেয়ে বিরোধীরা ইতিমধ্যে আন্দোলন শুরু করেছে । আজ এবিভিপির ছাত্র সংগঠনের তরফে অলোক দেবসূর্য জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের দুর্নীতির নিরপেক্ষ তদন্ত হওয়া প্রয়োজন । যদিও তারা ডেপুটেশন দিতে এসে ভিসিকে না পেয়ে রেজিস্টার দিলিপ বাবুকে তাদের স্মারকলিপি তুলে দেন । এরসঙ্গে ভিপির কার্যকর্তা অরিজিৎ দাস জানিয়েছেন উত্তরবঙ্গে প্রথম এবং ঐতিহ্যবাহী ইউনিভার্সিটির এই দুর্নীতির ঘটনা রাজ্যের শিক্ষাব্যবস্থাকে কালিমালিপ্ত করেছে। অবিলম্বে এই দুর্নীতির তদন্তের দাবি জানিয়েছেন ।

ইতিমধ্যে গত কয়েক সপ্তাহ ধরে ইউনিভার্সিটির অধীনস্ত শিলিগুড়ি কলেজের অধ্যাপক অমিতাভ কাঞ্জিলালের বিরুদ্ধে টাকার বিনিময়ে ছাত্রীকে নম্বর বাড়িয়ে দেওয়ার মতো অভিযোগ উঠেছে । সেই ঘটনার পুলিশ কেস এবং বিভাগীয় তদন্ত শুরু করেছে ইউনিভার্সিটি । এরই মধ্যে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে এরকম দুর্নীতির খবর প্রকাশ্য হওয়ায় রীতিমতো অস্বস্তিতে ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর সহ রেজিস্ট্রার । সঙ্ঘের ছাত্রসংগঠন ইতিমধ্যে ভিসির পদত্যাগের দাবি জানিয়েছে । এবং উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের এই দুর্নীতি জানিয়ে আচার্য রাজ্যপালকে চিঠি দিয়েছে বলে সূত্রের খবর ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *