তীব্র ভূমিকম্পে কেঁপে উঠলো গোটা শহর, ভয়ঙ্কর সুনামির পূর্বাভাস!

গতকাল ভয়ঙ্কর ভূমিকম্পে কেঁপে উঠলো মেক্সিকো। ভূমিকম্পের পরেই স্থানীয়দের মধ্যে শোরগোল পড়ে যায়। জানা গিয়েছে, রিখটার স্কেলে এই কম্পনের তীব্রতা ছিল প্রায় ৭.৭। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এই কম্পনের ফলে শহরের অধিকাংশ ঘরবাড়ি কম্পিত হয়েছে। কিছু কিছু বাড়িতে ফাটলও দেখা দিয়েছে। কিন্তু এখনও পর্যন্ত সেরকম কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের কোনো খবর আসেনি।

আবহাওয়া দফতর সূত্রে জানা গিযেছে, কম্পনের তীব্রতা প্রায় ১ মিনিটের কাছাকাছি স্থায়ী ছিল। এই মারাত্বক কম্পনের ফলে ভয়াবহ ক্ষতির আশঙ্কা করছেন অনেকে। আবহাওয়াবিদরা এই শক্তিশালী কম্পনের পরেও আরও ২-৩ টি কম্পনের আশঙ্কা করছেন। তাই জারি করা হয়েছে সতর্কবার্তা এবং সবাইকে নিরাপদে থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

মা’র্কিন জিওলজিক্যাল সার্ভে রিপোর্ট থেকে জানা গিয়েছে, প্রায় ২৩ কিমি গভীর পর্যন্ত এই কম্পনের প্রভাব পড়েছে৷ কম্পনের তীব্রতা এতটাই ছিল যে দেশে সুনামি সতর্কবার্তা জারি করা হয়েছে। কম্পনের উৎপত্তিস্থল ছিল Oaxaca শহরে,এমনটাই জানিয়েছে মেক্সিকোর ইনস্টিটিউট। এই ইনস্টিটিউট জানিয়েছে Oaxaca শহরে আরও ক্ষয়ক্ষতির আশঙ্কা রয়েছে। এছাড়া হন্ডুরাস, এল সালভাদোর এবং গুয়াতেমালায় স্থানগুলিতে জারি করা হয়েছে হাই অ্যালার্ট। এপিসেন্টার থেকে এক হাজার কিলোমিটার পর্যন্ত সুনামির ঢেউ ভাসিয়ে দিতে পারে বলে ধারণা আবহাওয়াবিদদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *