জোড়া বিস্ফোরণে শ্মশানে পরিণত হয়েছে বেইরুট

মঙ্গলবার ভারতীয় সময় অনুযায়ী ঘড়ির কাঁটায় তখন রাত ৯ টা। পরপর দুটি ভয়ানক বিস্ফোরণে কেঁপে ওঠে গোটা বেইরুট। বিস্ফোরণটি ঘটেছে বন্দর এলাকাতে। জোড়া বিস্ফোরণে মুহূর্তের মধ্যে শ্মশানে পরিণত হয়েছে লেবাননের রাজধানী বেইরুট। এই দুর্ঘটনায় এখনও পর্যন্ত নিহত হয়েছে ৭৩ জন, আহত প্রায় চার হাজারেরও বেশি মানুষ।

এই বিস্ফোরণের তীব্রতা এত বেশি ছিল যে বন্দর এলাকার ১০ কিলোমিটার দূর পর্যন্ত প্রায় বেশিরভাগ বাড়ি ভেঙ্গে গুড়িয়ে পড়েছে। সমুদ্রবন্দরের আশেপাশের সমস্ত ঘরবাড়ি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। ২৪০ কিলোমিটার দূরে ভূমধ্যসাগরে সাইপ্রাস দ্বীপপুঞ্জ পর্যন্ত এই বিস্ফোরণের শব্দ শোনা গেছে।

লেবাননের প্রধানমন্ত্রী হাসান দিয়াব জানান, বন্দরের কাছে একটি গুদামে বিগত ছয় বছর ধরে ২৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেট মজুত ছিল, যা কৃষি কাজে রাসায়নিক সার হিসেবে ব্যবহার করা হত। আর এই অ্যামোনিয়াম নাইট্রেটই বিস্ফোরণ ঘটিয়েছে। এখনও পর্যন্ত এই দুর্ঘটনায় নিহতের সংখ্যা ৭৩ জন, আহত প্রায় চার হাজার মানুষ। ধ্বংসস্তূপ সরালেই বেরিয়ে আসছে মৃতদেহ।

প্রাথমিকভাবে অনুমান করা হচ্ছে গুদামে আগুন লেগে বিস্ফোরণ ঘটেছে। ইতিমধ্যেই পুরো ঘটনাটি খতিয়ে দেখার জন্য একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *