চূড়ান্ত আর্থিক সংকটে কোচবিহারের সোলা গ্রাম

বংশ পরম্পরায় ওরা সোলার জিনিস বানায় ওরা। বিয়ে, অন্নপ্রাশন, অনুষ্ঠানাদি, পুজোয় সোলার মালা ,টোপর তৈরি করে জীবনযাপন করে কোচবিহারের ভেটাগুড়ি অঞ্চলের বোরভিটার প্রায় ৫০ টি পরিবার। মালাকার গ্রাম হিসেবে বেশি পরিচিত এই গ্রাম। দীর্ঘ সাত-আট মাসের লকডাউনে সমস্যায় পড়েছে এই মালাকার পরিবারের সদস্যরা।

রাজ আমল থেকে শুরু করে এখন পর্যন্ত কোচবিহারের সোলার তৈরি বিভিন্ন সামগ্রী যেমন মালা, মুকুট, বিশহরির মূর্তি,রাজবংশী সম্প্রদায়ের বিভিন্ন পূজা পার্বণের উপকরণ তৈরি করে আসছে এই গ্রামের বাসিন্দারা। কিন্তু সম্প্রতি লকডাউন এর কারণে মাথায় হাত পড়েছে এদের।করোনা আবহ এবং লকডাউনে তেমন হয়নি বিয়ে, অনুষ্ঠান । এবার জমবে না পুজোর বাজারও । পরিবারের খরচ চালানো ভার হয়ে দাঁড়িয়েছে। চূড়ান্ত অর্থকষ্টে দিনযাপন করছেন এই গ্রামের 35 টি পরিবারের 280 জন সদস্য।

মা দুর্গার অলংকরণ থেকে শুরু করে রাজবংশী সম্প্রদায়ের মনসা পূজা পর্যন্ত এই সোলার অলংকারের মাহাত্ম্য রয়েছে। কিন্তু চলতি বছর বিয়ে প্রায় বন্ধ, পূজা অর্চনা ও খুব একটা বেশি হচ্ছে না। তাই সামগ্রী বিক্রি হচ্ছে না। ঘরে অর্থের অভাব রয়েছে, বাচ্চাদের নিত্য প্রয়োজনীয় সামগ্রী আনার ক্ষেত্রে ও সংকট দেখা দিয়েছে।ওই সঙ্কটের দিনে এলাকার সোলা শিল্পীরা সরকারের দৃষ্টি আকর্ষণের অনুরোধ জানিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *