চিতাবাঘের মৃত্যুতে তদন্তের দাবি পশুপ্রেমী সংগঠনের

বনকর্মীদের হাতে চিতাবাঘের মৃত্যুতে তদন্তের দাবি এবং উপযুক্ত শাস্তির দাবি তুললেন বিভিন্ন পশুপ্রেমী সংগঠনের সদস্যরা। মঙ্গলবার শিলিগুড়ি জার্নালিস্ট ক্লাবে সাংবাদিক সম্মেলন করে ঘটনার পূর্ণাঙ্গ তদন্তের দাবি তোলেন তারা। উল্লেখ্য ১৭ ডিসেম্বর শিলিগুড়ির অদূরে রাঙ্গাপানি এলাকায় লোকালয়ে চিতাবাঘ ঢুকে পরে। আতঙ্কে বনবিভাগকে খবর দেওয়া হয়। অভিযোগ চিতাটিকে বাগে আনতে নিয়ম মেনে গুলি চালানো হয়নি। পশুপ্রেমী সংগঠনের সদস্যদের অভিযোগ , খবর পেয়েও বনদপ্তরের কর্মীরা ঘটনাস্থলে কোনো সতর্কতামূলক প্রয়োজনীয় উপকরণ নিয়ে আসেনি।

তাদের আরো অভিযোগ, ১৭ ডিসেম্বর রাঙাপানিতে চিতাবাঘ আসার আগাম একটি খবর ছিল বনদপ্তরের কাছে।তবে কেন আগাম কোনো ব্যাবস্থা নেওয়া হয়নি।বনদপ্তরের তরফে বলা হয়েছে সেলফ ডিফেন্স এর ফলে চিতাবাঘটিকে মারা হয়েছে।তবে তা মানতে নারাজ পশু প্রেমিক এর সদস্যরা।তারা জানান, যে পরিস্থিতিতে চিতাবাঘটিকে গুলি করা হয়েছে তার কারণ সেলফ ডিফেন্স হতে পারে না।
ঘটনায় চিফ ওয়াইল্ড লাইফ ওয়ার্ডেনের তরফে তিনদিনের একটি এনকোয়ারি করা হয় তবে ৩ দিন কেটে গেলেও এখনও পর্যন্ত কোনো উত্তর তারা পাননি।এখন তাদের দাবি শীঘ্রই চিতাবাঘটির ময়নাতদন্তের রিপোর্ট প্রকাশ করা হোক এবং এই ঘটনায় যে বা যারা দোষী রয়েছেন তাদের উপযুক্ত শাস্তির ব্যবস্থা করা হোক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *