গ্লেনমার্কের ন্যাজাল স্প্রে – রায়ালট্রিস

ইউরোপিয়ান ইউনিয়নের ১৭টি দেশে তাদের উদ্ভাবনী ন্যাজাল স্প্রে’র বিপণনের অনুমোদন সংক্রান্ত আবেদন প্রক্রিয়ার সমাপ্তি পর্ব শুরু করেছে গ্লেনমার্ক ফার্মাসিউটিক্যালস লিমিটেড। গ্লেনমার্কের উদ্ভাবনী ন্যাজাল স্প্রে ‘রায়ালট্রিস’ শীঘ্রই পাওয়া যাবে অস্ট্রিয়া, বেলজিয়াম, চেক রিপাবলিক, জার্মানি, ডেনমার্ক, স্পেন, ফিনল্যান্ড, ফ্রান্স, আয়ারল্যান্ড, ইটালি, নেদারল্যান্ডস, নরওয়ে, পোল্যান্ড, রোমানিয়া, স্লোভাকিয়া, সুইডেন ও ইউকে’তে।

গ্লেনমার্ক নিজস্ব উদ্যোগে রায়ালট্রিসের বানিজ্যিকীকরণ করবে কিছু নির্বাচিত বাজারে। এছাড়া, গ্লেনমার্কের সঙ্গে এক এক্সক্লুসিভ লাইসেন্সিং এগ্রিমেন্ট অনুসারে ফ্রান্স, ইটালি, স্পেন ও বল্কান রিজিয়নের মতো দেশগুলিতে বাণিজ্যিকীকরণের পুরোভাগে থাকবে মেনারিনি গ্রুপ। রায়ালট্রিস হল গ্লেনমার্কের তৈরি এক অভিনব ফিক্সড-ডোজ কম্বিনেশন (অ্যান্টি-হিস্টামিন ও স্টেরয়েড) ন্যাজাল স্প্রে, যা ১২ বৎসরের উর্ধের রোগীদের অ্যালার্জিক রাইনাইটিস উপসর্গের চিকিৎসায় ব্যবহৃত হয়।

ইউএস ও কানাডায় রায়ালট্রিসের বাণিজ্যিকীকরণের জন্য গ্লেনমার্ক যুক্ত হয়েছে হিকমা ফার্মাসিউটিক্যালস পিএলসি ও বশ-এর সঙ্গে। ২০২০ সালে গ্লেনমার্কের পার্টনার সেকিরাস প্রোপ্রাইটারি লিমিটেড কর্তৃক লঞ্চের পর রায়ালট্রিস যথেষ্ট পরিমাণে বিক্রয় হচ্ছে অস্ট্রেলিয়াতে। রায়ালট্রিস সম্প্রতি লঞ্চ্‌ হয়েছে সাউথ আফ্রিকা, উক্রাইন ও উজবেকিস্তানে। এযাবৎ গ্লেনমার্ন রায়ালট্রিসের জন্য অনুমোদন পেয়েছে অস্ট্রেলিয়া, সাউথ কোরিয়া, কম্বোডিয়া, উক্রাইন, উজবেকিস্তান, নামিবিয়া, রাশিয়া, সাউথ আফ্রিকা ও ইকুয়াডরে। বর্তমানে কানাডা, ব্রাজিল, মালয়েশিয়া, সৌদি আরব ও আরও কয়েকটি দেশে রায়ালট্রিস রেগুলেটরি রিভিউয়ের আওতায় রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *