গুজরাত রেলস্টেশন বিস্ফোরণের দেড় দশক পর আসামি গ্রেফতার বাংলায়

অহমদাবাদের কালুপুর রেলওয়ে স্টেশন বিস্ফোরণ মামলায় প্রায় দেড় দশক ধরে গুজরাত পুলিশ তাকে খুঁজছিল। কিন্তু, সে ছিল ধরাছোঁওয়ার বাইরে। অবশেষে ঘটনার চোদ্দো বছর পরে গুজরাত অ্যান্টি টেররিস্ট স্কোয়াডের হাতে ধরা পড়ল বিস্ফোরণের অন্যতম অভিযুক্ত আব্দুল রজ্জাক গাজি-কে। প্ল্যাটফর্ম নম্বর ২ ও ৩-এর মাঝে বোমা রেখেছিল জঙ্গিরা।

গুজরাত এটিএস বৃহস্পতিবার জানিয়েছে, বাংলাদেশ সীমান্ত ঘেঁষা পশ্চিমবঙ্গের একটি গ্রাম থেকে অভিযুক্তকে গ্রেফতার করা হয়েছে। সন্দেহ করা হচ্ছে, ধৃতের সঙ্গে পাক গুপ্তচর আইএসআই ও লস্করের যোগ রয়েছে। অফিসাররা জানান, কালুপুর রেলস্টেশন বিস্ফোরণের পর লস্করের মূল দুই অভিযুক্ত জুলফিকার কাগজি ও আবু জুন্দলকে পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনায় বসিরহাটের বাড়িতে আশ্রয় দিয়েছিল আব্দুল রজ্জাক গাজি।

ওই ঘটনার তদন্তে নেমে গুজরাত পুলিশ জঙ্গিযোগের কথা জানতে পারে। আব্দুল রজ্জাক গাজি অহমদাবাদের ওই বিস্ফোরণে প্রত্যক্ষ ভাবে জড়িত ছিল, এমন কোনও প্রমাণ এটিএসের হাতে নেই। কিন্তু, সে লস্কর-ই-তৈবার দুই অপারেটিভ জুলফিকার কাগজি ও আবু জুন্দলকে নিজের বাড়িতে আশ্রয় দিয়েছিল। ওই ঘটনার তদন্তে নেমে গুজরাত পুলিশ জঙ্গিযোগের কথা জানতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *