খোলা হতে পারে সিনেমা হল ও জিম

৩১ জুলাই শেষ হচ্ছে আনলক ২। ইতিমধ্যেই আনলক ৩-এ কী কী পরিষেবার উপর ছাড় দেওয়া হতে পারে তা নিয়ে কেন্দ্রের তরফে রাজ্যগুলির সঙ্গেও বিস্তর আলোচনা চলছে। আনলক ৩-এ সিনেমা হল ও জিম খোলার বিষয়ে সিদ্ধান্ত নিতে পারে কেন্দ্র।

তথ্য ও সম্প্রচার মন্ত্রক সূত্রে খবর, ইতিমধ্যেই সিনেমা হল খোলার বিষয়ে প্রস্তাব পাঠানো হয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকে। মন্ত্রকের প্রস্তাব ২৫ শতাংশ দর্শক নিয়ে খোলা হোক সিনেমা হল। তাতে অবশ্য আপত্তি রয়েছে হল মালিকদের।

হল মালিকদের দাবি, অন্যভাবে দর্শকদের জন্য সিনেমা দেখা নিরাপদ করা যেতে পারে। সেটা হল দুটি শোয়ের মধ্যে সময়ের ব্যবধান বাড়ানো, দুটি আসনের মধ্যে দূরত্ব বাড়ানো ও টিকিট কাউন্টার থেকে শুরু করে হলের মধ্যে খাবারের অর্ডার সবই অনলাইনে করা। প্রতিটি শোয়ের মাঝে পুরো হল স্যানিটাইজ করারও প্রস্তাব দেওয়া হয়েছে। কেন্দ্রের তরফে বলা হয়েছে, হলের মধ্যে যে এসি চলে সেটা সমস্যার। কারণ, এসির ফলে হলের ভিতরে কোনও করোনা আক্রান্ত থাকলে তাঁর থেকে ভাইরাস গোটা হলে ছড়িয়ে পড়তে পারে।

আনলকের তৃতীয় পর্যায়ে জিম খোলা হতে পারে। যদিও সেক্ষেত্রেও একাধিক নিয়ম মানতে হবে মালিকদের। ব্যাচ ভাগ করে দিতে হবে জিম করতে আসা ছেলে-মেয়েদের ক্ষেত্রে। দুটি ব্যাচের মধ্যে ব্যবধান বাড়াতে হবে। সেই সময় স্যানিটাইজ করতে হবে। জিমে ব্যবহার করা যন্ত্র ঠিকমতো স্যানিটাইজ করতে হবে। এবং সবথেকে বড় বিষয় হল একসঙ্গে জিমে যাতে বেশি লোক না থাকে সেটা দেখতে হবে। কারণ, জিমের সময় মাস্ক পরা শরীরের পক্ষে খারাপ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *