কোভিড যুদ্ধে জয়ী পরিযায়ী শ্রমিকদের হাসপাতালে কাজে লাগানো হচ্ছে

কলকাতাপরিযায়ী শ্রমিক হিসাবে আগে কাজ করলেও লকডাউনে কাজ হারিয়ে তাঁরা ফিরে আসেন বাংলায়। একসময় কোভিড-১৯ বাসা বেঁধেছিল তাঁদের শরীরেও। কিন্তু ভয় পাননি তাঁরা এবং শেষপর্যন্ত তাঁদের কাছে হার মানতে বাধ্য হয়েছে করোনা। কোভিড-১৯ কে হারানো ওই পরিযায়ী শ্রমিকরা বর্তমানে একটি সরকারি হাসপাতালে চিকিৎসক এবং নার্সদের সঙ্গে ওই মারণ ভাইরাসে আক্রান্ত অন্য রোগীদের সেবা-যত্ন করতে সহায়তা করছেন।

পরিযায়ীদের মধ্যে অনেকে একসময় গুজরাটের টাইলস কারখানায় বা চেন্নাইয়ের নির্মাণ শিল্পে অথবা বেঙ্গালুরুর হোটেলগুলিতে কাজ করতেন। এখন তাঁরাই আইসিইউতে থাকা কোভিড রোগীদের সারিয়ে তুলতে দিনরাত এক করে খাটছেন। তাঁদের ভয় নেই কিছু হারানোর।

পশ্চিমবঙ্গ সরকার এই কোভিড জয়ীদের কাজের জন্য কিছু পারিশ্রমিকও দিচ্ছে। দেখা যাচ্ছে, নিজেদের নিষ্ঠা দিয়ে করোনা রোগীদের খুব কাছের মানুষ হয়ে উঠছেন তাঁরা। এই সংক্রামক রোগের চিকিৎসায় রাজ্যের শীর্ষস্থানীয় হাসপাতাল হলো বেলেঘাটা আইডি, সেখানে কোভিড জয়ী দুই পরিযায়ী সিসিইউতে থাকা অন্য করোনা রোগীদের নিবিড় সেবাযত্ন করছেন। খুদু শেখ (২৪) এবং রাজীব শেখ (২৭) রাজ্য সরকার কর্তৃক প্রতিষ্ঠিত কোভিড ওয়ারিয়র্স ক্লাবের দুই গর্বিত সদস্য।

গত ৩০ জুন থেকে ১,৮০০রও বেশি কোভিড জয়ীদের বিভিন্ন সরকারি হাসপাতালে কাজে লাগানো হয়েছে। তাঁদের কীভাবে কোভিড রোগীদের সেবাযত্ন করতে হবে সেবিষয়ে একটি প্রশিক্ষণও দেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *