কোচবিহারে রাসমেলা হচ্ছে, জানাল জেলা প্রশাসন

করোনায় ছেদ পড়তে চলেছিল কোচবিহারের ঐতিহ্যবাহী শতাব্দী প্রাচীন রাসমেলা। এমনটাই সিদ্ধান্ত জানাল কোচবিহার জেলা প্রশাসন। এই করোনা আবহে এবার রাস মেলা হবে কিনা এনিয়ে সংশয় ছিল । প্রথমদিকে সিদ্ধান্ত নেওয়া হয় মেলা না হলেও নিয়ম মেনে রাসচক্র ঘুরবে। কোভিড সংক্রান্ত নির্দেশিকা, স্যানিটাইজার, মাস্ক, শারীরিক দূরত্ব বজায় রেখে নিয়ম মাফিক পুজা করার সিদ্ধান্ত নেওয়া হলেও মেলা নাহওয়ায় মুখভার ছিল কোচবিহার তথা উত্তরের মানুষদের। এবছর মেলা প্রদর্শনী বাতিল হওয়ায় ক্ষতির মুখে পড়ছিল একাধিক মেলায় পসরা বসানো দোকানদাররা। তাদের সমস্যার কথা জানানোও হয় জেলা প্রশাসন সহ রাজ্য প্রশাসনকে এনিয়ে কোভিডের যাবতীয় শর্ত চাপিয়ে মেলা ও প্রদর্শনী করার অনুমতি পেতেই অবশেষে রাসমেলা বসানোর সিদ্ধান্ত নেওয়া হয় । এই ঐতিহ্যবাহী রাসমেলা একদিক থেকে উত্তরবঙ্গের অর্থনৈতিক ভাবেও প্রভাবিত করে বলে জানিয়েছেন স্থানীয়রা। ১৫ দিন ধরে জমজমাট ভাবে প্রতিবছর চলে এই মেলা ।বেচাকেনাও ভালো হয়।


জেলা প্রশাসন সুত্রে জানা গিয়েছে, কোচবিহার শহরের কোচবিহার ক্লাব ও কোচবিহার টাউন হাই স্কুলের মাঠে বসবে এই মেলা। মেলায় অল্প সংখ্যক দোকান নিয়ে হবে মেলা। যেখানে কিছু সরকারী স্টল ও খাবার দাবারের দোকান থাকবে। ১৫ দিন ধরে চলবে এই মেলা। সকাল ১১টা থেকে রাত ৯.৩০ পর্যন্ত মেলা থাকবে।

এ বিষয়ে জেলা শাসক পবন কাদিয়ান জানিয়েছেন, “রাসমেলা নিয়ে আজ এক বৈঠক হয়। করোনা আবহে কিছু স্বাস্থ্যবিধি আমাদের মানতে হচ্ছে। তবে আমরা এবার দুটো যায়গায় ছোট করে কিছু স্টল বসাচ্ছি, যেখানে ছোট করে মেলা আকারে মেলা চলবে”।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *