কানাডার বুলিয়ান অ্যারে নিয়ে এলো ভার্চুয়াল লাইন দেওয়ার অ্যাপ ‘কিউ ওয়েটস’

করোনা আবহে যেকোনও জায়গায় লাইনে দাঁড়ানোর কথা শুনলেই আজ ভয় হয়। অধিকাংশ জায়গাতেই লাইন দেওয়ার সময় সোশ্যাল ডিস্টেনসিং বা সামাজিক দূরত্ব মেনে চলার কোনও উপায় থাকে না। সেটা কোনও রেস্টুরেন্ট, ডাক্তারের ক্লিনিক কিংবা নিদেনপক্ষে পাড়ার মুদির দোকানও হতে পারে। এ বার এই লাইনে দাঁড়ানোর সমস্যা থেকে মুক্তি দিতে চলেছে কানাডার তথ্যপ্রযুক্তি সংস্থা বুলিয়ান অ্যারে। পূর্ব ভারতে এই প্রথম শুরু হতে চলেছে এক ভার্চুয়াল লাইনে দাঁড়ানোর অ্যাপ ‘কিউ ওয়েটস’। এবার থেকে এই অ্যাপই সবাইকে যেখান থেকে ইচ্ছে লাইনে দাঁড়ানোর সুযোগ করে দেবে। সশরীরে উপস্থিত না থেকেই।

অ্যাপের মাধ্যমে এই ভার্চুয়াল রিজার্ভেশন পূর্ব ভারতে এই প্রথম। এটি ডিজিটালভাবেই জায়গা সংরক্ষণ করবে এবং এই অ্যাপের গ্রাহককে তার পালা আসার অনেক আগে থেকেই অবহিত করবে। যাতে তিনি সময়মতো পৌঁছতে পারেন। অর্থাৎ কাউকে আর সশরীরে লাইনে দাঁড়াতে হবে না। সুরক্ষার সঙ্গে বাঁচবে সময়ও।

কিউ ওয়েটসের দুটি অ্যাপ রয়েছে। একটি ব্যবসায়ীদের জন্য আর অন্যটি উপভোক্তাদের । কিউ ওয়েটস (ক্লায়েন্ট অ্যাপ্লিকেশন) উপভোক্তাদের জন্য একাধিক জায়গায় চেক-ইন করতে সাহায্য করবে । ব্যবহারকারীর বর্তমান অবস্থানের ভিত্তিতে এটি স্বয়ংক্রিয়ভাবে নিকটবর্তী স্থানগুলির অবস্থান দেখিয়ে দেবে । হাসপাতাল, ডাক্তারের চেম্বার, দোকান-পাট, ফার্মেসী, রেস্তোঁরা, ফিটনেস সেন্টার কিংবা শিক্ষাপ্রতিষ্ঠানেও এবার থেকে লাইনে দাঁড়িয়ে থাকার কথা ভাবতে হবে না । দীপাঞ্জন বুধবার কানাডার মিসিসাউগা থেকেই অনলাইনে কলকাতার সাংবাদিকদের সামনে পূর্ব ভারতে ‘কিউ ওয়েটস’-এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন ।

“করোনা আবহে আমাদের এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করে ছোট ব্যবসায়ীরাও প্রায় ৫০%-এর মতো সরঞ্জামের ব্যয়ে সাশ্রয় করতে পারেন। পুরোটাই ক্লাউড ম্যানেজমেন্ট হওয়ার দরুণ অনেক ব্যয়বহুল হার্ডওয়্যার ব্যবহারের প্রয়োজন পড়বে না,” জানালেন দীপাঞ্জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *