কলেজের ফর্ম ফিলাপে লাগবে না কোনো ফী, ঘোষণা রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের

কলেজ ,বিশ্ববিদ্যালয়গুলিতে স্নাতক স্তরের ভর্তির ফর্ম ফিলাপ শুরু হয়ে গিয়েছে । অন্যদিকে করোনা পরিস্থিতিতে টালমাটাল দেশের অর্থনৈতিক অবস্থা । গত ১০ আগস্ট থেকে শুরু হওয়া রাজ্যের সমস্ত সরকার ও সরকার পোষিত কলেজ -বিশ্ববিদ্যালয় গুলি ফর্ম ফিলাপ ও বিভিন্ন তথ্যাদি আপলোড করতে নিতে পারবে না কোনো ফি , এমনটাই জানা গেছে শিক্ষামন্ত্রীর কথায় ।

রাজ্য সরকার আগেই নির্দেশ দিয়েছিল, কোভিড পরিস্থিতির জন্য এবার অনলাইন ফর্ম ফিলআপ প্রক্রিয়ায় কলেজ বা বিশ্ববিদ্যালয় কোনও রকম অর্থ ছাত্রছাত্রীদের থেকে নিতে পারবে না । কিছু জায়গায় তা হচ্ছে না বলে অভিযোগ আসছিল। বৃহস্পতিবার ভিডিও বার্তা দিয়ে ফের একবার কড়া নির্দেশ দিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এদিন শিক্ষামন্ত্রী বলেন, কোভিড পরিস্থিতিতে দুর্বিসহ অবস্থার মধ্যে সাধারণ মানুষ রয়েছেন। এই পরিস্থিতিতে মানবিক দৃষ্টিভঙ্গি নিয়েই রাজ্য সরকার চলবে। কলেজ-বিশ্ববিদ্যালয়গুলিও এক্ষেত্রে ভিন্ন পদক্ষেপ করতে পারবে না।

ভিডিও বার্তায় রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছেন যে এবার উচ্চ শিক্ষাদপ্তর সিদ্ধান্ত নিয়েছে কলেজগুলি এবার ফর্ম ফিলাপের ফি নেওয়া হবে না । বর্তমান আর্থিক পরিস্থিতি বিবেচনা করে উচ্চ শিক্ষাদপ্তরকে ফর্ম ফিলাপের টাকা না নিতে নির্দেশ দেন তিনি । এরফলে ছাত্রছাত্রীরা ফর্ম ফিলাপের ফি দিতে হবে না ।কিন্তু ১০তারিখ থেকে ১৩তারিখ পর্যন্ত যারা ফর্ম ফিলাপ করে নিয়েছে তাদের টাকা ফিরিয়ে দেওয়া হবে কিনা বা কিভাবে ফিরিয়া দেওয়া হবে সে বিষয়ে কিছু জানাননি শিক্ষামন্ত্রী ।
প্রসঙ্গ রাজ্যের বিভিন্ন কলেজ গুলিতে ফর্ম ফিলাপ চলবে ২০ ,২৫ তারিখ পর্যন্ত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *