করোনার নতুন রূপ ‘ডেল্টা প্লাস’

ফের একবার রূপ বদল করেছে করোনা। করোনার ডেলটা ভ্যারিয়েন্ট স্ট্রেনটি অত্যন্ত সংক্রামক। এই স্ট্রেনটিই এতদিন পর্যন্ত বিজ্ঞানীদের মাথাব্যাথার কারণ ছিল। এবার এই স্ট্রেনটিই রূপ বদলেছে, যা এখন ‘ডেল্টা প্লাস’ নামে পরিচিত।

জানা গিয়েছে, ডেল্টা প্লাস অনেক বেশি সংক্রামক। কোভিডের ডেল্টা ভ্যারিয়েন্টিটি ২০২১ সালের মার্চ মাসে পাওয়া গিয়েছিল ইউরোপে। ৭ জুন পর্যন্ত কানাডা, জার্মানি, রাশিয়া, নেপাল, সুইজারল্যান্ড, ইন্ডিয়া, পোল্যান্ড, পোর্তুগাল, জাপান এবং আমেরিকায় দেখা গিয়েছে এই ডেল্টা প্লাস।

এই স্ট্রেন মনোক্লোনাল অ্যান্টিবডি আটকে দিতে পারে। এই স্ট্রেন কতটা সংক্রামক, সেই বিষয়ে নির্দিষ্ট কিছু তথ্য এখনও সামনে আসেনি। প্রসঙ্গত, দেশে কোভিডের দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার জন্য ’ডেলটা ভ্যারিয়েন্ট’-কেই দায়ী করেছেন গবেষকরা। এই ডেলটা ভ্যারিয়েন্ট অর্থাৎস্ট্রেনটি অত্যন্ত সংক্রামক।

পাবলিক হেলথ ইংল্যান্ডের দেওয়া তথ্য অনুযায়ী, ইংল্যান্ডে ৬৩ জনের শরীরে পাওয়া গিয়েছে ডেল্টা প্লাস। অন্যদিকে, ১১ জুন পর্যন্ত ভারতের ৬ জনের শরীরে পাওয়া গিয়েছে এই নতুন স্ট্রেন। এছাড়াও কানাডা, জার্মানি, রাশিয়াতে করোনাভাইরাসের নতুন স্ট্রেনের একজন করে আক্রান্ত হওয়ার খবর সামনে এসেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *