করোনার জেরে বন্ধ পশুবলি ঐতিহ্যবাহী কালীপুজোয়

কোভিডের নানা নির্দেশিকা বজায় থাকছে কালিপুজোতেও । এমনই ঘোষণা স্বাস্থ্যদপ্তর এবং হাইকোর্টের । তাই নিয়ম মেনে পুজো হলেও বিভিন্ন জায়গায় মেলা যেমন বাদ গেছে তেমনি ভোগের প্রসাদবিতরণ এও এবার কাটছাট করা হয়েছে আলিপুরদুয়ারের ঐতিহ্যবাহী জংলাকালি বাড়ির পুজোতে ।শুধুমাত্র নিময় রাখার জন্য একটি পাঠা বলি দেওয়া হবে বলে সিদ্বান্ত নিয়েছে মন্দির কমিটি। ওই সিদ্বান্তকে স্বাগত জানিয়েছেন এলাকাবাসী।

জানা গিয়েছে, আলিপুরদুয়ার জেলার ফালাকাটার জংলা কালী মাতা জাগ্রত দেবী হিসাবে এলাকায় বিশেষ পরিচিত। জংলা কালী বাড়ির পুজো হয় খুবই নিয়ম নিষ্ঠার সাথে। এই পুজোর প্রধান বৈশিষ্ট্য হলো পশুবলি। পুজোর দিন গভীর রাত পর্যন্ত চলে পশুবলি। এছাড়াও সন্দেশ ও অন্নভোগ দেওয়া হয়। পুজোর দিন মন্দির চত্ত্বরে বহু দূরদূরান্ত থেকে কয়েক হাজার মানুষ আসেন জংলাকালি মাতার দর্শন পেতে।

জংলা কালী মন্দির কমিটির কোষাধ্যক্ষ সুজিত ভদ্র বলেন, “পশুবলি বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে এবছর।শুধু মাত্র একটি পাঠা বলি দেওয়া হবে । শুধু পশু বলি বন্ধই নয়, সেই সঙ্গে ভক্তদের কাছে থেকে সন্দেশ ও অন্নভোগ নেওয়াও এবারে বন্ধ রাখা হচ্ছে । স্বাস্থ্য বিধি মেনে কোন প্রকার ভিড় ও জমায়েত না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে । এছাড়াও মন্দিরে প্রবেশ পথের বাঁশের ব্যারিকেড করে ওয়ান ওয়ের ব্যাবস্থা করা হবে । পশুবলি বন্ধের সিদ্ধান্ত ইতিমধ্যে বিভিন্ন এলাকায় মাইকে প্রচার করা হচ্ছে ।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *