এপ্রিলের শেষেই ভারত সফরে আসছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস

এপ্রিলের শেষে ভারত সফরে আসছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। সোমবার সেদেশের প্রধানমন্ত্রী দপ্তরের তরফে একথা জানানো হয়েছে। ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে আসার পরে প্রধানমন্ত্রী হিসেবে এটাই হবে তাঁর প্রথম ভারত সফর এবং অবশ্যই প্রথম গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক সফরও।

গত ২৬ জানুয়ারি সাধারণতন্ত্র দিবসের সময়ই ভারতে আসার কথা ছিল তাঁর। কিন্তু ব্রিটেনে বাড়তে থাকা করোনা প্রকোপের কারণে সেই সফর বাতিল হয়ে যায়। তখনই অবশ্য বরিস জনসন জানিয়েছিলেন, খুব শিগগিরি তিনি ভারতে আসবেন। অবশেষে জানা গিয়েছে, এপ্রিলেই ভারতে আসছেন তিনি।- Advertisement –

গত বছরের শেষ দিক থেকে ব্রিটেনে দাপট দেখাতে শুরু করেছিল করোনার নয়া স্ট্রেন। পরিস্থিতি এমন দাঁড়ায় নতুন করে লকডাউন ঘোষণা করা হয়। সেই পরিস্থিতিতে ভারতে আসার পরিকল্পনা বাতিল করতে হয় বরিসকে। দেশের এমন অবস্থায় তাঁর পক্ষে ব্রিটেন ছেড়ে বেরনো ঠিক হবে না বলে জানিয়ে দেন তিনি। ফলে প্রধানমন্ত্রী মোদির সঙ্গে প্রস্তাবিত বাণিজ্য আলোচনার সম্ভাবনাও স্থগিত রাখতে হয়।

প্রসঙ্গত, আগামী জুনেই জি-৭ সম্মেলনে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে ভারতকে। সেইসময় ওই সম্মেলনে যোগ দিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ব্রিটেনে যাওয়ার কথা। তার আগে এপ্রিলে দুই রাষ্ট্রনায়কের মধ্যে কী কথা হয় সেদিকে তাকিয়ে থাকবে গোটা বিশ্ব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *