এক দশকব্যাপী বন্ধুত্বের অবসান সৌদি আরবের সঙ্গে পাকিস্তানের

  • সৌদি আরব ঘোষিত ৬২০ কোটি ডলার আর্থিক প্যাকেজের মধ্যে ১০০ কোটি ডলারের ঋণ ইতিমধ্যেই হারিয়েছে পাকিস্তান।

অর্থঋণ ও তেল সরবরাহ বন্ধ করে দেওয়ার পরে পাকিস্তানের সঙ্গে সৌদি আরবের এক দশকব্যাপী বন্ধুত্বের শেষ পর্যন্ত অবসান ঘটল। দ্বিপাক্ষিক সম্পর্কের নতুন সমীকরণ অনুযায়ী ২০১৮ সালের নভেম্বর মাসে সৌদি আরব ঘোষিত ৬২০ কোটি ডলার আর্থিক প্যাকেজের মধ্যে ১০০ কোটি ডলারের ঋণ ইতিমধ্যেই হারিয়েছে পাকিস্তান। গত ফেব্রুয়ারি মাসে চুক্তিটি সম্পাদিত হয়। 

জানা গিয়েছে, সৌদি আরবের নেতৃত্বাধীন অর্গানাইজেশন অফ ইসলামিক কোঅপারেশন-কে কাশ্মীর ইস্যুতে ভারতের বিরুদ্ধে পদক্ষেপ না করার জন্য পাক বিদেশমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি হুমকি দেওয়ার পরেই দুই দেশের সম্পর্কে ফাটল ধরে। 

ভারতে মুসলিম ধর্মাবলম্বীদের উপরে নিরন্তর নিগ্রহের যে অভিযোগ পাকিস্তান বিশ্বদরবারে তুলে ধরার চেষ্টা করে আসছে, তাতে বিশেষ সাড়া পাওয়া যাচ্ছে না। তাদের প্রত্যাশা ছিল, কাশ্মীর ইস্যুতে ভারতের বিরুদ্ধে পদক্ষেপের জন্য ওআইসি-র বৈঠকে সম্মতি পাওয়া যাবে সৌদি আরবের। কিন্তু কার্যক্ষেত্রে তা না ঘটায় গত ২২ মে পাক প্রধানমন্ত্রী ইমরান খান বিবৃতি দেন, ‘আমাদের মধ্যে কোনও ঐক্য নেই এবং আমাদের কণ্ঠস্বরও নেই। কাশ্মীর নিয়ে ওআইসি-র বৈঠক ডাকার বিষয়েও আমরা ঐক্যবদ্ধ হতে ব্যর্থ হয়েছি।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *