আগামী ৭২ ঘণ্টা প্রবল বৃষ্টিতে ভাসতে চলেছে উত্তরবঙ্গ

আগামী ৭২ ঘণ্টা অতিভারী বৃষ্টির সর্তকতা উত্তরবঙ্গে। বুধ ও বৃহস্পতিবারে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি ও কোচবিহারে ভারী বৃষ্টির সর্তকতা। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হবে উত্তরবঙ্গে সব জেলাতেই। মৌসুমী অক্ষরেখার পূর্বাংশ হিমালয় সংলগ্ন এলাকায় অবস্থান করছে। অসমে রয়েছে একটি ঘূর্ণাবর্ত। এই দুটি সিস্টেমের টানে দখিনা বাতাসে ভর করে সাগর থেকে জলীয়বাষ্প ঢুকছে। এর প্রভাবেই আগামী তিন-চার দিন ভারী বৃষ্টি উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে। আগামী ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গের ওপরের দিকের পাঁচ জেলা দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার জলপাইগুড়ি তে ভারী বৃষ্টির পূর্বাভাস। ৭০ থেকে ১০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাত হতে পারে। শুক্রবারেও ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে দার্জিলিং সহ ওপরের দিকের জেলাগুলিতে।

কলকাতায় আজ সকালে আংশিক মেঘলা আকাশ পড়ে মূলত মেঘলা আকাশ। আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল২৭.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রী সেলসিয়াস বেশি। বাতাসে আপেক্ষিক আদ্রতার পরিমাণ ৬২ থেকে ৯৫ শতাংশ। বজ্রবিদ্যুৎ সহ দু-এক পশলা বৃষ্টি হতে পারে কলকাতাসহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।

আর্দ্রতাজনিত অস্বস্তি বেশি হবে দক্ষিণবঙ্গ জুড়ে। পাশাপাশি বজ্রগর্ভ মেঘ থেকে বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস। আগামী ২৪ ঘণ্টায় মুর্শিদাবাদ বীরভূম পশ্চিম বর্ধমানের দু’এক জায়গায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মৌসুমী অক্ষরেখার পশ্চিমাংশ দক্ষিণের দিকে সরবে ঊনত্রিশে জুলাই। সমতলের দিকে সরবে এই রেখা । এর ফলে দিল্লিসহ উত্তর প্রদেশ ও উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলি তে বৃষ্টি বাড়বে ২৯ ও ৩১ জুলাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *