অবশেষে জটিলতা কাটিয়ে সবচেয়ে বড় মেট্রো স্টেশন তৈরি হচ্ছে

কলকাতা: অবশেষে জটিলতা কাটিয়ে এগোচ্ছে নোয়াপাড়া-বিমানবন্দর ও গড়িয়া-বিমানবন্দর মেট্রো প্রকল্পের কাজ। নানা জটিলতায় দীর্ঘদিন ধরে আটকে ছিল কাজ। ফলে দেশে মাটির নীচে সবচেয়ে বড় মেট্রো স্টেশন তৈরির বাধা কেটেছে। এশিয়া মহাদেশেও মাটির নীচে এত বড় মেট্রো স্টেশন খুবই অল্প আছে। অবশেষে সেই মস্ত বড় স্টেশন তৈরি হচ্ছে কলকাতায়। কলকাতা বিমানবন্দরে গড়ে উঠছে দেশের বৃহত্তম এই মেট্রো স্টেশন।

স্টেশন তৈরির পাশাপাশি ইয়ার্ড ও তৈরি করা হচ্ছে কলকাতা বিমানবন্দরে। কলকাতা শহরের মধ্যে থাকা চক্র রেলকে যুক্ত করা হয় বিমানবন্দরের সাথে। ইতিমধ্যেই দমদম ক্যান্টনমেন্ট থেকে বিমানবন্দর অবধি লোকাল ট্রেন যাতায়াতের জন্যে যে পিলার ছিল তা ভেঙে, সরিয়ে ফেলা হয়েছে। এই পিলারের একাংশ অবশ্য ব্যবহার হবে নোয়াপাড়া থেকে এয়ারপোর্ট অবধি মেট্রো লাইনের জন্যে।

এই প্রকল্পের চিফ প্রজেক্ট ম্যানেজার গৌতম শিকদার জানিয়েছেন, “২০২২ সালের মধ্যে আমরা কাজ শেষ করার লক্ষ্যমাত্রা নিয়েছি। তাই অল্প কর্মী হলেও তাদের নিয়ে আমরা কাজ শুরু করে দিয়েছি।” এই স্টেশনের একদিকে যশোর রোড, অন্যদিকে কলকাতা বিমানবন্দরে পৌছনো যাবে। কিছুদিনের মধ্যেই স্টেশনের নকশা তৈরি হয়ে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *