সরল চিনের সেনা

পূর্ব লাদাখের তিনটি ফ্ল্যাশপয়েন্ট থেকে সেনা সরিয়েছে চিন। সূত্রের খবর, “সংঘর্ষ এড়াতে অন্যান্য জায়গার মতন এখানেও যৌথভাবে সেনা সরানোর কাজ চলছে। পাশাপাশি এও জানা গিয়েছে, প্যাংগংয়ে ফিংগার-৪ সাময়িকভাবে একটি ‘নো পেটড়লিং জোন’ হবে।

জানা যাচ্ছে, সীমান্তে শান্তি ফেরাতে এবার প্যাংগং লেক অঞ্চল থেকে সেনা সরানোর কাজ শুরু হয়েছে। চিনের পিপলস লিবারেশন আর্মির সেনারা ফিংগার-৪ থেকে ফিংগার-৫ সরে গিয়েছে। ভারতের সেনাও ফিংগার-৩-এর দিকে কিছুটা সরে গিয়েছে বলে জানাচ্ছে

ভারত দাবি জানিয়েছে, ফিংগার-৮-এ লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোল ৮ কিলোমিটার সরে গিয়েছে ফিংগার-৪ অবধি। চিন সেনা ফিংগার-৪-এ বাঙ্কার এবং নজরদারির জন্য পোস্ট তৈরি করেছে এই দুই পয়েন্টের মাঝে। ফিংগার-৪ সবসময় ভারতের আওতায় ছিল এবং ফিংগার-৫ দিকে এগোতে গেলে ভারতীয় সেনাদের আটকানো হত। চিনের তরফে গালওয়ান, হট স্প্রিংস, গোগরা এই তিনটি ফ্ল্যাশপয়েন্ট থেকে সেনা সরিয়ে নেওয়া হয়েছে বৃহস্পতিবার। অন্ততপক্ষে ২ কিলোমিটার পিছু হটে গিয়েছে লাল চিনের সেনারা।

আবারও শুক্রবার মুখোমুখি বসছে ভারত-চিন। সোমবারই, লাদাখ সীমান্তে উত্তেজনা কিছুটা প্রশমিত হওয়ার খবর এসেছে। চিনের সেনাবাহিনী সরে গিয়েছে বলে আগেই খবর এসেছে। এবার সেই কথা স্বীকার করেছে চিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *