“রাজ্যে লকডাউন শুরু হলে রাজ্যের অর্থনীতি ভেঙে পড়বে”, কোন পথে তেলেঙ্গানা ?

দেশের ঊর্ধ্বমুখী কোভিড গ্রাফ দেখে লকডাউনের পথে হেঁটেছে একাধিক রাজ্য। তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও লকডাউনের পক্ষে নন।

তিনি কিছুদিন আগেই করোনায় আক্রান্ত হয়েছিলেন। সম্প্রতি সুস্থ হয়ে টিম মিটিং- এ বলেন যে রাজ্যে আবার লকডাউন শুরু হলে রাজ্যের অর্থনীতি ভেঙে পড়বে। বিশেষ করে সমস্যায় পড়বেন শ্রমিকরা।

তেলেঙ্গানার মুখ্যমন্ত্রীর মতে, এখানে বাইরের রাজ্যের কমপক্ষে ২৫-৩০ লক্ষ শ্রমিক কাজ করেন। কোভিডের প্রথম ঢেউয়ের সময় এই শ্রমিকদের ভয়াবহ সমস্যার মুখে পড়তে হয়। বর্তমানে রাজ্যে ধান উৎপাদন হওয়ার পর তা রাখার জন্য ৬১৪৪টা সংগ্রহশালা করা হয়েছে। বাইরের রাজ্যের শ্রমিক যদি রাইস মিলে না কাজ করেন, তাহলে এই বিপুল পরিমাণ ধানের কী হবে ?

তাঁর কথায় তেলেঙ্গানায় লকডাউন না হলেও কন্টেনমেন্ট জোনের পক্ষপাতী তিনি। বর্তমানে হায়দরাবাদে বাইরের রাজ্যের ৫০ শতাংশ রোগীর চিকিৎসা হচ্ছে। রাও জানান, প্রধানমন্ত্রীকে আরও অক্সিজেন ও রেমডিসিভির পাঠানোর জন্য বলেছেন তিনি। তার মতে হায়দারাবাদ মেডিক্যাল হাব হওয়ায় এমনিতেই এখানে হাসপাতালের বেড ও অক্সিজেনের চাহিদা বেশি।যার জন্য রোগীদের বেড, অক্সিজেন ও রেমডিসিভির পেতে সমস্যা হচ্ছে।

রাজ্যবাসীকে করোনার বিরুদ্ধে সংক্রমণ রুখতে ভিড়ে ঠাসা জায়গা এড়ানোর কথা বলেছেন তিনি। বিয়েবাড়ির ক্ষেত্রে সর্বোচ্চ ১০০ জনের বেশি জমায়েতে নিষেধাজ্ঞা জারি করেছেন। এছাড়াও সামাজিক দূরত্ব মেনে মাস্ক, স্যানিটাইজার ব্যবহার করতে বলেছেন মুখ্যমন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *