মুরগি থেকে ছড়িয়ে পড়ছে নতুন ব্যাকটেরিয়া আক্রান্ত ৮৬ জন মৃতের সংখ্যা ১

মহামারীর আকার ধারণ করেছে করোনাভাইরাস। বিশ্বের ২১৩ টি দেশ অঞ্চলে তাণ্ডব দেখাচ্ছে ভাইরাসটি। এই প্রাণঘাতী ভাইরাসকে সামলাতেই বিশ্বের প্রতিটি দেশের সরকার হিমশিম খাচ্ছে। ঠিক এমন সময় আফ্রিকার কঙ্গোয় ইবোলা ভাইরাসের প্রকোপের খবর শোনা গিয়েছিল। নতুন করে কয়েকজন আক্রান্ত হয়েছিলেন। এবার নতুন আতঙ্ক নিয়ে আসছে আরেক ব্যাকটেরিয়া।

জানা গিয়েছে, সালমোনেলা নামের এই ব্যাকটেরিয়া ছড়াচ্ছে মুরগি থেকে। এখন পর্যন্ত সালমোনেলা ব্যাকটেরিয়ায় আক্রান্ত হয়ে মারা গিয়েছেন একজন। অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি রয়েছেন ৮৬ জন। সিডিএস জানিয়েছে, গত ২ মে থেকে সালমোনেলায় আক্রান্ত হয়ে মোট ৩৬৮ জন অসুস্থ হয়ে পড়েছেন।

বিশেষজ্ঞরা বলছেন, পোলট্রি থেকেই ছড়ায় সালমোনেলা। চলতি বছরে মোট ৪৬৫ জন এই ব্যাকটেরিয়ায় আক্রান্ত হয়ে অসুস্থ হয়েছেন। অনেকেই সেরে উঠেছেন। তবে এখনো ৮৬ জন হাসপাতালে ভর্তি। আমেরিকার মোট ৪২ টি প্রদেশ থেকে এই নতুন ব্যাকটেরিয়া ছড়ানোর খবর এসেছে।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, পোল্ট্রিতে থাকা মুরগির শরীর থেকেই সালমোনেলা ছড়াচ্ছে। গত বছরও এই একই সময়ে সালমোনেলায় অসুস্থ হওয়ার খবর পাওয়া গিয়েছিল। ওকলাহোমায় সালমোনেলা ব্যাকটেরিয়ায় আক্রান্ত হয়ে একজনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। অসুস্থদের মধ্যে পাঁচ বছরের কম বয়সী শিশুর সংখ্যা বেশি।

করোনার মধ্যে নতুন এই ব্যাকটেরিয়া হানা আমেরিকায় ভীতি বাড়াচ্ছে। এমনিতেই ট্রাম্প প্রশাসনের ব্যর্থতার জন্য আমেরিকায় করোনা পরিস্থিতি উদ্বেগজনক হয়ে রয়েছে। তার মধ্যে নতুন এই ব্যাকটেরিয়া হানা মার্কিন নাগরিকদের মধ্যে ভয় ও আতঙ্ক ছড়িয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *