মাধ্যমিক পরীক্ষা নিয়ে ক্রমশ বাড়ছে উৎকণ্ঠা, কি জানালেন নতুন শিক্ষামন্ত্রী

এই মহামারীর সময় আদেও কি সুচি মেনে হবে মাধ্যমিক? তা নিয়ে ক্রমশ বাড়ছে উৎকণ্ঠা, তবে মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে বিষয়টি স্পষ্ট ভাবে জানানো হয়নি। নয়া শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছেন এখনো কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি, দ্রুত সিদ্ধান্ত নেওয়ার কথা হচ্ছে।
আগে জানানো হয়েছিল ১ জুন থেকে মাধ্যমিক শুরু হওয়ার কথা অর্থাৎ সূচি মেনে পরীক্ষা হলে হাতে মাত্র কুড়ি দিন পড়ে আছে, কিন্তু যেভাবে রাজ্যে করোনার প্রকোপ বাড়ছে এবং এই মহামারী যে দিন দিন ভয়ানক হয়ে উঠছে সেই সময়ে পরীক্ষা হবে কিনা তা নিয়ে সংশয় তৈরি হয়েছে। সেই পরিস্থিতিতে ছাত্র-ছাত্রী এবং অভিভাবকদের বক্তব্য, পরীক্ষা নিয়ে উৎকণ্ঠা বাড়তে থাকায় পড়াশোনায় মন বসছে না শিক্ষার্থীদের, তাই পরীক্ষা হবে কিনা তা স্পষ্টভাবে জানিয়ে দেওয়া উচিত।
বিষয়টি নিয়ে শিক্ষা মন্ত্রী জানান সোমবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে আলোচনা করা হবে এবং সম্ভবত চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।
অভিভাবকদের বক্তব্য বর্তমান এই মহামারীর পরিস্থিতিতে পড়ুয়াদের সুরক্ষা নিয়ে উদ্বেগ কম নেই, তার মধ্যে পরীক্ষা নিয়ে ক্রমশ উৎকণ্ঠা তাদের মানসিক দিক দিয়ে বিপর্যস্ত করে দিচ্ছে। সেইসঙ্গে রাজ্যে সম্পূর্ণ লকডাউন না হলেও কড়া বিধিনিষেধ জারি হয়েছে। বন্ধ হয়েছে লোকাল ট্রেন সেইসঙ্গে 5 মিটার মত গণপরিবহনে যাত্রীসংখ্যা ৫০% নামানো হয়েছে ফলে সব পড়ুয়া এবং অভিভাবকদের প্রশ্ন যদিও পরীক্ষা হয়, তাহলে পরীক্ষা কেন্দ্রে কিভাবে পৌঁছানো যাবে? সেই পরিস্থিতিতে দ্রুত মাধ্যমিকের সিদ্ধান্ত স্পষ্ট করার দাবি তোলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *