ভ্যাকসিনের ট্রায়াল বন্ধ করল অ্যাস্ট্রাজেনেকা

এই মুহূর্তে বিশ্বজুড়ে করোনাভাইরাসের বিরুদ্ধে ভ্যাকসিন তৈরি করার যজ্ঞে উঠেপড়ে লেগেছে বিশ্বের অনেক দেশ। তাদের ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল চালাচ্ছে ৯টি কোম্পানি। এর মধ্যেই মঙ্গলবার রাতে মানবদেহে অক্সফোর্ডের ভ্যাকসিনের ট্রায়াল বন্ধ করল ব্রিটেনের ফার্ম অ্যাস্ট্রাজেনেকা। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সঙ্গে মিলে এই ভ্যাকসিনের ট্রায়াল চালাচ্ছিল তারা। কিন্তু কোভিড ভ্যাকসিনের ট্রায়ালের ক্ষেত্রে এই ঘটনা প্রথম ঘটল। অ্যাস্ট্রাজেনেকার এই ভ্যাকসিনের নাম এজেডডি১২২২।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের পাশে সমান তালে ভ্যাকসিন তৈরি করার দৌড়ে ছিল এই ফার্মা কোম্পানি। জানা গিয়েছে, এই ভ্যাকসিন যেসব ভলান্টিয়ারদের শরীরে প্রয়োগ করা হয়েছিল, তাঁদের মধ্যে অনেকেই হঠাৎ করেই অসুস্থ হয়ে পড়েছেন। তাই এই সিদ্ধান্ত নিয়েছে তারা। ব্রিটেনের এই কোম্পানির তরফে অবশ্য জানানো হয়নি, এই ট্রায়ালের সময় কতজন অসুস্থ হয়ে পড়েছেন, কিংবা তাঁদের অসুস্থতার মাত্রা ঠিক কতটা।

অ্যাস্ট্রাজেনেকার মুখপাত্র জানিয়েছেন, “এই মুহূর্তে বিশ্বজুড়ে অক্সফোর্ডের ভ্যাকসিনের ট্রায়াল চলছে। কিন্তু সুরক্ষা নিয়ে কিছু প্রশ্ন ওঠায় আমরা নিজেদের ট্রায়াল আপাতত বন্ধ রাখছি। একটি নিরপেক্ষ দল আগে এই ভ্যাকসিন কতটা সুরক্ষিত, তা পরীক্ষা করে দেখবে। তারপরেই এর ট্রায়াল ফের শুরু হবে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *