ভাইফোঁটায় শামিল মালদার যৌনকর্মীরাও

ভাইদের দীর্ঘায়ু কামনা করে ভাইফোঁটা দিলেন মালদার নিষিদ্ধ পল্লীর যৌনকর্মীরা। একযোগে অন্তত ২০ জন অচেনা ভাইদের মিষ্টি  মুখ করিয়ে ধান, দূর্বা দিয়ে তাদের সুস্থতা কামনা করলেন যৌনকর্মীরা।সারাবছর তাদের পেশাগত জীবনে অন্যভাবে চলতে হয়।কিন্তু বছরের এই একটি দিন তাদের কাটে ভিন্নভাবে। এবছর অচেনা ভাইদের কপালে ফোঁটা দিয়ে ভাইফোঁটা উৎসবে শামিল হল তারাও।

তবে অবশ্য অচেনা ভাইয়েরাও কম কিসের, তারাও অচেনা বোনেদের জন্য নিয়ে এসেছিলেন চমকদার উপহার। সবমিলিয়ে ভাইফোঁটার আনন্দে একটু সময়ের জন্য হলেও ওরা ভুলে গিয়েছিলেন, তারা যুক্ত রয়েছে অন্ধকার জগতের শরীর বিক্রিতে।

মালদার নিষিদ্ধপল্লী এলাকায় দুর্বার মহিলা সমন্বয় কমিটির উদ্যোগে এবং শহরের একটি শিক্ষক, অশিক্ষক , ব্যবসায়ীদের নিয়ে একটি স্বেচ্ছাসেবী সংস্থার পরিচালনায় নিষিদ্ধ পল্লীতে গণ ভাইফোটার উৎসব অনুষ্ঠিত হয়। সেখানেই এদিন কুড়িজন যুবক যাদের কেউ স্কুল শিক্ষক, কেউ ব্যবসায়ী, কেউ আবার বিভিন্ন সরকারি , বেসরকারি কোম্পানিতে কর্মরত । তাঁরা এসেছিলেন নিষিদ্ধ পল্লীতে যৌনকর্মীর পেশায় যুক্ত দিদি,বোনদের হাত থেকে ভাইফোঁটা নিতে। সংশ্লিষ্ট এলাকার একটি মন্দির প্রাঙ্গণে এই ভাইফোঁটা উৎসব পালিত হয়। সেখানেই একযোগে কুড়িজন ভাইদের ধান, দূর্বা দিয়ে আশীর্বাদ করে কপালে ফোঁটা দিয়েই দীর্ঘায়ু মঙ্গল কামনা করেন যৌন কর্মীর পেশায় যুক্ত বোনেরা। বছরে অন্তত এই একটা দিন অচেনা ভাইদের কাছে পেয়ে নিজেদের আবেগ ধরে রাখতে পারেন না তাঁরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *