বিশ্বকে প্রথম করোনা ভ্যাকসিন উপহার দিতে চলেছে রাশিয়া

ভ্যাকসিন এলেই করোনাকে হারানো আর কোনো ব্যাপার হবে না। অবশেষে সেই অপেক্ষার অবসান হল বিশ্বে আলোড়ন সৃষ্টি করে এদিন ভিডিও কনফারেন্সের মাধ্যমে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন বলেন,” এই প্রথম করোনা ভাইরাসের কোনো ভ্যাকসিন আবিষ্কার হল বিশ্বে আমার মেয়ের শরীরে টিকাটি প্রয়োগ করা হয়েছে। বলা যেতে পারে সেও এই গবেষণায় অংশগ্রহণ করেছে “।

কিছুদিন আগেই রুশ প্রশাসন জানিয়েছিল বাজারে দ্রুত আসবে প্রতিষেধক অবশেষে নির্ধারিত সময়ের একদিন আগেই সেই কাজ করে ফেললো তারা। রাশিয়ার গ্যামেলিয়া ইনস্টিটিউট অফ এপিডেমোলোজি এন্ড মাইক্রোবায়োলোজিতে এই প্রতিষেধক তৈরির কাজ হয়েছে। ১৬০০ জনের উপর পরীক্ষামূলক প্রয়োগ সফল হয়েছে বলে জানিয়েছে মস্কো হিউমেন ট্রায়ালের পর্ব সাফল্যের সঙ্গে পরেই এসেছে বলে দাবি রুশ কর্তাদের। সেপ্টেম্বরে ভ্যাকসিন উৎপাদনের গতি আরোও বাড়ানো হবে।

ভ্যাকসিন এলেই করোনাকে হারানো আর কোনো ব্যাপার হবে না। অবশেষে সেই অপেক্ষার অবসান হল বিশ্বে আলোড়ন সৃষ্টি করে এদিন ভিডিও কনফারেন্সের মাধ্যমে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন বলেন,” এই প্রথম করোনা ভাইরাসের কোনো ভ্যাকসিন আবিষ্কার হল বিশ্বে আমার মেয়ের শরীরে টিকাটি প্রয়োগ করা হয়েছে। বলা যেতে পারে সেও এই গবেষণায় অংশগ্রহণ করেছে “। প্রত্যেকে এই মুহূর্তে ভ্যাকসিনের দিকে তাকিয়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *