প্রতিবন্ধী অনাথ শিশুকে দত্তক নিলেন সুইডেনের মহিলা

প্রতিবন্ধী অনাথ শিশুকে দত্তক নিলেন সুইডেনের মহিলা। এই খবরে খুশির আবহাওয়া । মালদার চাইল্ড লাইনে এনিয়ে সাজসাজ রব। সরকারি সমস্ত জটিলতা কাটিয়ে প্রতিবন্ধী রাহুলকে দত্তক নিতে পেরে খুশি সুইডেনের নাগরিক পেশায় ইঞ্জিনিয়ার মারিয়া জিব্রান্ড।

চাইল্ড লাইন এবং হায়দারপুর শেল্টার অফ মালদা কর্তৃপক্ষ সূত্রে জানা গিয়েছে, ২০১৮ সালের ১৪ জুলাই চাচোল থানার মাধ্যমে সেই সময় তিন বছর বয়সী প্রতিবন্ধী রাহুলকে কুড়িয়ে পাওয়া যায়। চাইল্ড লাইনের মাধ্যমে ওই শিশুটিকে সরকারি রাখার ব্যবস্থা করা হয়। চাইল্ড লাইনের মাধ্যমে শেল্টার অব মালদার কর্তৃপক্ষ ওই অনাথ প্রতিবন্ধী শিশুটির দেখভালের দায়িত্ব নিয়েছিল। তখন নাম লেখা হয়েছিল রাহুল। এরপর বিভিন্ন সূত্র ধরেই সুইডেনের ওই বিদেশিনী মহিলা একটি পুত্র শিশু দত্তক নেওয়ার জন্য চেষ্টা চালাচ্ছিলেন। সেটি নজরে আসে হায়দারপুর শেল্টার অফ মালদা কর্তৃপক্ষের। এরপরেই ওই বিদেশিনীর সঙ্গে যোগাযোগ শুরু করা হয়। ভারতে ঘুরতে এসে ওই মহিলা ইন্টারনেটের মাধ্যমে এই সংস্থার সঙ্গে যোগাযোগ করেন। এবং ছোট রাহুলের কথা জানতে পারেন । এরপর তাকে নিজের সন্তান হিসেবে দত্তক নেওয়ার জন্য ইচ্ছা প্রকাশ করেন। সরকারিভাবে আবেদন জানান । তারপর থেকে শুরু হয় সরকারি প্রক্রিয়া। ২০১৯ সালের বছরের আবেদন জানানোর পর অবশেষে রাহুলকে সুইডেনের ওই মহিলার হাতে তুলে দেওয়ার প্রক্রিয়াকরণের কাজ শুরু করা হয়।

অনাথ প্রতিবন্ধী রাহুলকে কাছে পেয়ে অবশ্য নিজের আবেগ ধরে রাখতে পারেননি সুইডেনের বাসিন্দা গার্টরুড মারিয়া জিব্রান্ড। তিনি বলেন, আমি অবিবাহিত। সুইডেনে থাকি। পেশায় আমি একজন ইঞ্জিনিয়ার। আমার স্বপ্ন ছিল ভারতীয় একটি শিশুকে নিজের সন্তানের মতো পালন করবো। গড আমার কথা শুনেছে । ওই শিশুটির শারীরিক যা সমস্যা আছে, তা নির্মূল করার জন্য আমি বিশেষ উদ্যোগ নিবো। পাশাপাশি এখন থেকে রাহুল আর অনাথ নয়। ও আমার একমাত্র পুত্র সন্তান । তাই ওকে প্লেনে করে সুইডেন নিয়ে যাচ্ছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *