টয়লেটের পাইপ রয়েছে করোনা

চিনের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের গবেষকরা বলছেন, টয়লেট ফ্লাশ থেকে ভাইরাসের জলকণা ছড়িয়ে পড়ছে। চিনের গুয়ানঝউ শহরের একটি আবাসনের পরিত্যক্ত টয়লেটে করোনাভাইরাসের স্ট্রেন পাওয়া গেছে। জানা গিয়েছে, দীর্ঘদিন ধরেই ওই শৌচাগার ব্যবহার হত না। তবে ওই শৌচাগার যে ফ্লোরে রয়েছে তার ঠিক নিচের ফ্লোরেই একটি ফ্ল্যাটে পাঁচজন বাসিন্দার প্রত্যেকেই কোভিড পজিটিভ। এর থেকেই অনুমান করা হচ্ছে, রোগীদের মলমূত্র থেকে ভাইরাল স্ট্রেন ছড়িয়েছে।

বিজ্ঞানীরা বলছেন, সার্স-কভ-২ ভাইরাল স্ট্রেন বাতাসের কণা বা অ্যারোসলে ভেসে থাকতে পারে। বাতাসের চাপে যদি সেই ভাইরাস ড্রপলেট কোনও সারফেস বা পদার্থের উপরে পড়ে তাহলে সেখানেও ঘন হয়ে জমাট বেঁধে থাকে। তৈরি হয় ‘ভাইরাস-ক্লাউড’। টয়লেটে এই ভাইরাস-ক্লাউড তৈরির সম্ভাবনা বেশি।

গবেষকরা বলছেন, কোভিড রোগীরা যে শৌচাগার ব্যবহার করছেন সেখানে এই ধরনের ভাইরাস-ক্লাউড তৈরির ঝুঁকি বেশি। চিন্তার কারণ হল, ভাইরাসের স্ট্রেন জলকণায় ভর করে ড্রেন পাইপ বেয়ে ওঠানামা করতে পারছে। চিনের গুয়াংঝউ শহরে তেমনটাই দেখা গেছে। সার্স ভাইরাসের সংক্রমণের সময়েও মলমূত্রের মাধ্যমে ভাইরাল স্ট্রেন ছড়িয়ে পড়ার কয়েকটি ঘটনা ঘটেছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *