টিকা নেওয়ার পর কেউ অসুস্থ হলে কোনও দায় নেই সংস্থার

দেশে জোর কদমে চলছে টিকাকরণ। দৈনিক সংক্রমণ রোধে টিকাকরণেই বেশি প্রাধান্য দিচ্ছে কেন্দ্র সরকার। কিন্তু এই টিকা নিয়ে অনেকে আবার অসুস্থও হয়ে যাচ্ছেন। তাই এবার করোনার টিকা নিয়ে কারও কোনও ক্ষতি হলে তা পূরণের দায় আর নিতে নারাজ সেরাম ইনস্টিটিউট। শুধু তাই নয়, কোনও ক্ষতিপূরণেরও দায় নেবে না সংস্থা। এই বিষয়ে কেন্দ্রীয় সরকারের হস্তক্ষেপের আবেদন জানাল কোভিশিল্ড ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থা সেরাম ইনস্টিটিউট।

ইতিমধ্যেই ভারতে ফাইজার এবং মডার্নার মতো বিদেশি ভ্যাকসিনগুলি এসে পৌঁছেছে। কিছুদিনের মধ্যেই সেগুলি ভারতের বাজারে পাওয়া যাবে। কেন্দ্রীয় সরকার আগেই ইঙ্গিত দিয়ে রেখেছে, কোনও বিদেশি টিকা সংস্থা ভারতে ব্যবসা করতে চাইলে তাদের ক্ষতিপূরণ সংক্রান্ত কোনও নিয়ম মানতে হবে না। অর্থাৎ তাঁদের টিকা নেওয়ার পর কেউ অসুস্থ হলে দায় সংস্থাগুলিকে নিতে হবে না। বিদেশি টিকাগুলিকে এই বিশেষ ছাড় দেওয়া হতে পারে ইঙ্গিত পাওয়ামাত্রই আসরে নেমেছে সেরাম। কোভিশিল্ডের প্রস্তুতকারীরা কেন্দ্রের কাছে আবেদন করেছে, তাঁদেরও ক্ষতিপুরণের দায় থেকে মুক্ত করা হোক।

প্রসঙ্গত, কোভিশিল্ডের পর এবার রাশিয়ার প্রযুক্তি ব্যবহার ভারতে স্পুটনিক ভি ভ্যাকসিনও তৈরি করতে চায় সেরাম ইনস্টিটইউট। ইতিমধ্যেই সংস্থা এই বিষয়ে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়ার কাছে আবেদন জানিয়েছে। ইতিমধ্যেই নিজেদের আবেদনপত্রও পাঠিয়ে দিয়েছে সেরাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *