ছটঘাট নিয়ে সমস্যা মিটল না

জেলা শাসকের নির্দেশে মহানন্দা নিরঞ্জন মৌলিক ঘাটের রেলিং ভেঙেও সমাধান হলো না ছটপুজার। এনিয়ে এক শ্রেণীর মানুষ এখনো হাতে প্ল্যাকার্ড হাতে আন্দোলন করছেন ঘাটের ধারে। বেশ কয়েকদিন ধরে মহানন্দায় ছটঘাট নিয়ে বিস্তর জলঘোলা হয়েছে। একে একে পরিদর্শনে এসেছে জেলা প্রশাসন, এসজেডিএর ভাইস চেয়ারম্যান , পুরনিগমের প্রশাসক অশোক ভট্টাচার্য্য, নান্টু পাল সহ সমস্ত নেতারা। তবুও ছটঘাট নিয়ে সমস্যার সমাধান না হওয়ায় প্রতিবাদী লোকজনেরা এবার ছটপুজা বয়কটের ডাক দিয়েছে। এই পরিস্থিতিতে পুণ্যার্থীদের মধ্যে চাপা ক্ষোভের সৃষ্টি হয়েছে।

একদিকে গ্রীন ট্রাইব্যুনাল অপরদিকে হাইকোর্টের নির্দেশে বেশ কয়েকবছর ধরে ছটঘাট নির্মাণ এবং পুজাকে কেন্দ্র করে পরিস্থিতি জটিল হচ্ছে। এর সঙ্গে মহানন্দায় সৌন্দর্য্যআয়নের নামে ঘাটের একপাশে রেলিং দেওয়াকে কেন্দ্র করে এবার ছটপূজায় বিতর্ক তৈরি হয়েছে। পুণ্যার্থীদের অভিযোগ একপাশের রেলিং ভাঙা হলেও বর্তমানে কোভিড পরিস্থিতিতে যেমন ভিড় এড়ানো যাবে না তেমনি ঘাট নির্মাণ করতেও সমস্যা হবে। কিন্তু অপরদিকে নদীর একপাশে ঘাট তৈরি শুরু হয়ে গিয়েছে।

এই অবস্থায় কিছু মানুষ ছটঘাট নির্মাণ নিয়ে যে বিক্ষোভ শুরু করেছে তাতে তাদের সমস্যা সমাধানে প্রশাসন কতটা কার্যকরী পদক্ষেপ নেয় সেদিকে তাকিয়ে পুণ্যার্থীরা। এনিয়ে বিজেপি নেতারা জানিয়েছে এক শ্রেণীর মানুষের মনে আঘাত লেগেছে। প্রশাসনের উচিৎ সমস্ত পুণ্যার্থী যাতে পুজা করতে পারে। এনিয়ে বিজেপি নেতৃত্ব রাজনীতি করতে চায়না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *