চিনকে চরম হুঁশিয়ারি ভারতের

নয়াদিল্লিঃ লাদাখে চিনা সেনার অবস্থান নিয়ে বরাবরই প্রতিবাদ জানিয়ে এসেছে ভারত। তবে তাতে কর্ণপাত করেনি চিন। চিনা সেনা যে অবস্থানে ছিল, সেখানেই রয়েছে। আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞরা জানাচ্ছেন পূর্ব লাদাখকে কেন্দ্র করে যে সংঘাত শুরু হয়েছে, তার রেশ টেনে নিয়ে যাচ্ছে চিন ইচ্ছাকৃতভাবে। একের পর এক এলাকায় সেনা সাজাচ্ছে চিন। এই অবস্থায় চরম হুঁশিয়ারি দেশের চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াতের।

তাঁর মন্তব্য, চিনের মোকাবিলায় সামরিক কায়দায় জবাব দেওয়ার রাস্তা খোলা রয়েছে। তবে ভারত এবং চিনের সেনাবাহিনী আলোচনা ও কূটনৈতিক পথে সমাধানের চেষ্টা চালাচ্ছে। আর সেই সমাধানের রাস্তা বন্ধ হলেই সামরিক রাস্তায় এগনোর কথা ভারত ভাববে বলেও জানিয়েছেন দেশের চিফ অব ডিফেন্স স্টাফ (সিডিএস)।

এমনকি ভারতে অংশ থেকে এখনও সরেনি চিনের বাহিনী। দফায় দফায় চলছে আলোচনা। কিন্তু আলোচনা চললেও লাগাতার মিলিটারি বিল্ডআপ চালিয়ে যাচ্ছে বেজিং। আর তাতেই ক্ষুব্ধ ভারত। এদিন বিপিন রাওয়াত বলেন, প্রতিরক্ষা বাহিনীর শাখাগুলি সবসময়ই সামরিক অভিযানের জন্য তৈরি থাকে যদি না প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর স্থিতাবস্থা ফেরানোর যাবতীয় প্রয়াস সফল হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *