চড়ছে পারা, এপ্রিল-জুনে তাপমাত্রা থাকবে স্বাভাবিকের অনেকটাই উপরে, বলছে হাওয়া অফিস

মার্চের শুরু থেকেই একদিকে যখন ক্রমাগত দাপট বাড়াচ্ছে করোনা, সেই সঙ্গে চড়ছে গ্রীষ্মের পারাও। এদিকে এপ্রিল শুরু হতে না হতেই দাবদহের সতর্কবার্তা দিল হাওয়া অফিস। এমনকী এপ্রিল থেকে জুনে তাপমাত্রা থাকবে স্বাভাবিকের উপরে থাকবে বলেও জানাচ্ছে দেশের আবহাওয়া বিভাগ বা আইএমডি।

৭৬ বছরের রেকর্ড ভাঙে দিল্লিতে এদিকে গত বুধবার দিল্লির সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭.৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে বেশি ছিল বলেই জানাচ্ছে আবহাওয়া দফতর। এমনকী গরমের নিরিখে সোমবারও দিল্লিতে ভেঙে যায় ৭৬ বছরের পুরনো রেকর্ড। ওই দিন রাজধানীর সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০.১ ডিগ্রি সেলসিয়াস। যা মার্চ মাসের তাপমাত্রা অনুযায়ী গত ৭৬ বছরে সর্বাধিক।

কোন কোন এলাকায় তাপপ্রবাদের সতর্কতা ? এদিকে মার্চেই পূর্ব, মধ্য, উত্তর-পূর্ব সহ দেশের বড় অংশ জুড়ে তাপপ্রবাহ চলে। এমনতাবস্থায় এপ্রিল থেকে জুনে তাপমাত্রা থাকবে স্বাভাবিকের উপরে ভারতের বেশির ভাগ অঞ্চলেই গরম ও অস্বস্তি বজায় থাকবে। বলেও জানাচ্ছে হাওয়া অফিস। মূলত বৃষ্টির অভাবের কারণেই প্রকৃতি ক্রমেই তপ্ত হয়ে উঠছে বলে মনে করছে বিজ্ঞানীরা। তবে আগামী কয়েকদিনে পশ্চিমা বাতাসের কারণে গরম ভাব খানিকটা হলেও কমতে পারে বলে মনে করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *